সিবিএন ডেস্ক  :
অতিরিক্ত বাস ভাড়া আগামী এক সপ্তাহের মধ্যে প্রত্যাহার না করলে কক্সবাজারে হরতাল ও সড়ক অবরোধের হুঁশিয়ারী দেওয়া হয়েছে। বুধবার (১০ নভেম্বর) সকালে জেলা প্রশাসক কার্যালয় চত্বরে কক্সবাজার নাগরিক আন্দোলন আয়োজিত বিক্ষোভ সমাবেশে বক্তারা এমন হুঁশিয়ারী দেন। কক্সবাজার নাগরিক আন্দোলনের সচিব সাংবাদিক এইচ,এম নজরুল ইসলামের সভাপতিত্বে ও আহবায়ক মনির মোবারকের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন—বাপা কক্সবাজার জেলা শাখার সভাপতি প্রবীণ সাংবাদিক ফজলুল কাদের চৌধুরী।

বক্তব্য রাখেন কক্সবাজার বাপা’র সাধারণ সম্পাদক কলিম উল্লাহ, সহ—সভাপতি ফরিদুল আলম শাহীন, সুশাসনের জন্য নাগরিক (সুজন) কক্সবাজারের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম কক্সবাজারের সাধারণ সম্পাদক মো. শহীদুল্লাহ, খেলাঘর সংগঠক এম. জসিম উদ্দিন, সাংবাদিক সংসদ কক্সবাজারের সভাপতি এম.এ আজিজ রাসেল, এনামুল হক চৌধুরী, কল্লোল দে চৌধুরী, সৌরভ দেব, দোলন ধর, ইরফানুল হোসেন, দিদারুল আলম, ফাতেমা আক্তার, কফিল উদ্দিন, হুমায়ুন কবির সিকদার, ফাতেমা আক্তার শাহী, এম,আর সোহেল ও ইয়াকুব আলী।

সমাবেশে বক্তারা বলেন, সারাদেশে ডিজেলের দাম লিটারে ১৫ টাকা বাড়ানোর পরিপ্রেক্ষিতে রবিবার গণপরিবহনে নতুন করে ভাড়া সমন্বয় করল সরকার। নতুন ঘোষণা অনুযায়ী বাসে ২৭% বাড়ানো হয়েছে। এমনিতেই দ্রব্যমূল্যের পাগলা ঘোড়া সাধারণ মানুষের নাভিশ্বাস তুলে দিয়েছে। দ্রব্যমূল্যের চাপে মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। তারমধ্যেই জ্বালানি তেলের দাম এবং বাসের ভাড়া বৃদ্ধি মড়ার উপর খাঁড়ার ঘার শামিল। মানুষের আয় কমেছে, ব্যয় বেড়েছে, কিন্তু সরকার নির্বিকার। সরকার জনগণের দায়দায়িত্ব না নিয়ে বরং সিন্ডিকেট ও মালিকপক্ষের তোষামোদ করছে।

বক্তারা আরও বলেন, কক্সবাজারের মানুষ বিভিন্ন কাজে ঢাকা—চট্টগ্রাম দেশের নানা প্রান্তে যায়। কিন্তু সম্প্রতি তেলের দাম বৃদ্ধির অযুহাতে অসামঞ্জস্যভাবে বাড়ানো হয়ে বাসের ভাড়া। ভয়ংকর অসামঞ্জস্যতা উঠে এসেছে এক পরিসংখ্যানে। এই অনিয়ম ও অন্যায় কেন? আমরা সাধারণ মানুষ, কেন সবসময় এসব মাফিয়াদের কাছে জিম্মি থাকবো? অবিলম্বে অতিরিক্ত বাস ভাড়া প্রত্যাহার না হলে অবরোধ ও হরতালসহ কঠোর কর্মসূচি গ্রহণ করা হবে সাধারণ নাগরিকদের পক্ষ থেকে।

সমাবেশে সংহতি জানিয়ে অংশ নেন হেমন্তিকা খেলাঘর আসরের অনিল দত্ত, মানবাধিকার সংগঠক এস,এম ছৈয়দুল্লাহ আজাদ, ফরিদুল আলম, উসেন থোয়েন, সাইফুল ইসলাম বাবু, মো. হাসান, মো. জামাল ও দীপন বড়ুয়া অর্ণব প্রমূখ।

পরে বাস ভাড়া বৃদ্ধির প্রতিবাদে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দেওয়া হয়।