সোয়েব সাঈদ:

রামু উপজেলা পরিষদের নির্বাচন নিয়ে বুধবার, ২৯ মে সাবেক উপজেলা চেয়ারম্যান সোহেল সরওয়ার কাজল এবং সাবেক ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম ভূট্টোর মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে। নির্বাচনে জয়ী হওয়ার জন্য তাঁরা মরিয়া হয়ে প্রচার চালিয়েছেন। এখন দেখার বিষয়, কে হাসবেন শেষ হাসি এবং জয়ের মালা পড়বেন। মানুষের মধ্যে উত্তেজনা ও কৌতূহল তুঙ্গে।

তৃতীয় ধাপে বুধবার অনুষ্ঠিতব্য এ নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে মোট ১০ জন প্রার্থী অংশ নিচ্ছেন। চেয়ারম্যান পদে ‘আনারস’ প্রতীক নিয়ে সোহেল সরওয়ার কাজল, ‘মোটর সাইকেল’ প্রতীক নিয়ে সিরাজুল ইসলাম ভূট্টো, ‘মুকুট’ প্রতীক নিয়ে মোহাম্মাদ ইউসুফ ইকবাল প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভাইস চেয়ারম্যান পদে মোহাম্মদ সালাহ উদ্দিন ‘তালা’, মোস্তাক আহমদ ‘টিউবওয়েল’, মো. আবদুল্লাহ সিকদার ‘চশমা’, মোহাম্মদ নেজাম উদ্দিন ‘উড়োজাহাজ’, কায়সার কামাল চৌধুরি শিমুল ‘মাইক’ প্রতীক এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে আফসানা জেসমিন পপি ‘কলস’ প্রতীক ও মুসরাত জাহান মুন্নী ‘প্রজাপতি’ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

রামু উপজেলা নির্বাহী অফিসার মো. রাশেদুল ইসলাম জানিয়েছেন, ১১ ইউনিয়নের ৬৪ ভোট কেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ভোটগ্রহণ নিশ্চিত করতে ১১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট সার্বক্ষণিক দায়িত্বে থাকবেন। ভোটের পরিস্থিতি স্বাভাবিক রাখতে বিজিপি, র‌্যাব ও পুলিশ মোতায়েন করা হয়েছে। ভোটারদের ভয়মুক্ত রাখতে প্রশাসন সতর্ক রয়েছে। মঙ্গলবার প্রতিটি কেন্দ্রে ইভিএম মেশিনসহ অন্যান্য সরঞ্জাম পাঠানো হয়েছে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা মহি উদ্দিন জানিয়েছেন, মোট ১ লাখ ৮৬ হাজার ৯৫১ জন ভোটার রয়েছেন। পুরুষ ভোটার ৯৯ হাজার ১২৫ এবং মহিলা ভোটার ৮৭ হাজার ৮২৬ জন। ভোটাররা ৬৪টি কেন্দ্রের ৪৩৪টি কক্ষে ইভিএমের মাধ্যমে ভোট দেবেন। এ বছর প্রথমবারের মতো রামুর ভোটাররা ইভিএমে ভোট প্রদান করবেন, যা নিয়ে তারা বেশ উচ্ছ্বসিত।

উল্লেখযোগ্য যে, এ নির্বাচনে সোহেল সরওয়ার কাজল ও সিরাজুল ইসলাম ভূট্টোর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে। সোহেল সরওয়ার কাজল রামু উপজেলা আওয়ামী লীগের সভাপতি এবং তিনি ২০০৩ সালে ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ২০০৯ ও ২০১৯ সালে দুইবার রামু উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। সিরাজুল ইসলাম ভূট্টো ২০১১ ও ২০২২ সালে ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। সোহেল সরওয়ার কাজল জাতীয় সংসদের হুইপ ও কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমলের বড় ভাই। অন্যদিকে সিরাজুল ইসলাম ভূট্টোও সাইমুম সরওয়ার কমলের সমর্থনে নির্বাচন করছেন।

মোহাম্মাদ ইউসুফ ইকবাল, যিনি প্রচারণায় অনুপস্থিত, একজন আইনজীবী এবং সিরাজুল ইসলাম ভূট্টোর ছোট ভাই।

ভাইস চেয়ারম্যান প্রার্থীদের মধ্যে মো. সালাহ উদ্দিন বর্তমান উপজেলা ভাইস চেয়ারম্যান এবং রামু উপজেলা যুবলীগের সহ-সভাপতি। মোস্তাক আহমদ দীর্ঘ ২২ বছর ধরে চাকমারকুল ইউনিয়নের ৪নং ওয়ার্ড সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। মো. আবদুল্লাহ সিকদার একজন ব্যবসায়ী এবং ২০১৯ সালে ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। কাইছার কামাল চৌধুরি শিমুল একজন ব্যবসায়ী ও আইনজীবী এবং রামু উপজেলা যুবদলের সাবেক সহ-সভাপতি। নেজাম উদ্দিন কক্সবাজার অনলাইন প্রেস ক্লাবের সভাপতি এবং বাংলাদেশ পরিবেশ আন্দোলন ‘বাপা’র কক্সবাজার জেলা সহ-সভাপতি।

মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী আফসানা জেসমিন পপি বর্তমান ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান এবং উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। মুসরাত জাহান মুন্নী সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান এবং জেলা আওয়ামী লীগের সাবেক মহিলা সম্পাদক।