সয়াবিন তেলের দাম আবারও কমেছে। কোনোভাবে স্থীর হতে পারছে না সয়াবিনের আন্তর্জাতিক বাজার।

শুক্রবার (১৫ মার্চ) আবারও শিকাগো বোর্ড অব ট্রেডে (সিবিওটি) তেলবীজটির দাম কমেছে। বিশ্ববাজারে ব্যাপক সরবরাহ বৃদ্ধি পাওয়ায় এই নিম্নমুখিতা তৈরি হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী বাণিজ্যিক সংবাদমাধ্যম নাসডাকের এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, আলোচ্য কার্যদিবসে সিবিওটিতে সবচেয়ে সক্রিয় সয়াবিনের দর হ্রাস পেয়েছে শূন্য দশমিক ৭ শতাংশ। প্রতি বুশেলের মূল্য স্থির হয়েছে ১১ ডলার ৮৭ সেন্টে।

আগের কার্যদিবসে সয়াবিনের দাম স্থিতিশীল ছিল। এর আগে টানা কয়েকদিন বেড়েছিল। সবমিলিয়ে চলতি সপ্তাহে ভোজ্যতেল তৈরির মূল উপকরণটির দর ঊর্ধ্বমুখী হয়েছে শূন্য দশমিক ৩ শতাংশ। সেই অবস্থা থেকে মূল্য নিম্নগামী হলো।

সাম্প্রতিক সময়ে ব্যাপক চাপে রয়েছে সয়াবিনের বৈশ্বিক বাজার। কারণ, লাতিন আমেরিকার প্রধান প্রধান উৎপাদনকারী ব্রাজিল, আর্জেন্টিনা, উরুগুয়ে ও প্যারাগুয়েসহ প্রভৃতি দেশে ভালো ফলন হয়েছে। ফলে সেসব দেশ থেকে রপ্তানি বৃদ্ধির আশা জেগেছে।

এছাড়া বিশ্বের অন্যতম শীর্ষ উৎপাদক যুক্তরাষ্ট্র থেকেও সরবরাহ বাড়তে পারে। দেশটিতে সয়াবিনের মজুত বাড়ার ক্ষেত্র তৈরি হয়েছে। ফলে কম মূল্যে পণ্যটি রপ্তানি করার প্রতিযোগিতা সৃষ্টি হতে পারে বিভিন্ন দেশের মধ্যে। মূলত, তাতেই সয়াবিনের দাম কমছে। সম্প্রতি তা গত ৩ বছরের মধ্যে সর্বনিম্নে নেমে যায়।

ব্যবসায়ীরা বলছেন, আলোচিত দিনে সিবিওটিতে সয়াবিনের নিট ক্রেতা ছিল কম্মোডিটি ফান্ড।গম, ভুট্টা, সয়ামিল ও সয়াঅয়েলের গ্রস বিক্রেতাও ছিল আর্থিক প্রতিষ্ঠানগুলো।