নিজস্ব প্রতিবেদক:
হত্যা, অপহরণ, ডাকাতিসহ ১৩ মামলার আসামি কুখ্যাত রোহিঙ্গা ডাকাত মোঃ কামাল আলম প্রকাশ কামাল ডাকাত (২৮) জামিনে মুক্তি পেয়েছে।
শুক্রবার (২৬ মে) কক্সবাজার জেলা কারাগার থেকে তিনি মুক্ত হন। তার কারামুক্তির খবরে রোহিঙ্গা ক্যাম্প ও আশপাশের লোকজনের মধ্যে আতঙ্ক বিরাজ করছি।
কামাল ডাকাত টেকনাফ নয়াপাড়া রেজিস্টার্ড রোহিঙ্গা ক্যাম্পের রুম নং- ০১, শেড নং- ৬৭৭, ব্লক- এইচ-এর মৃত হোছন প্রকাশ লাল বুইজ্জার ছেলে। তার বিরুদ্ধে হত্যা, অপহরণ, ডাকাতি, অস্ত্র আইনের ১৩ টি মামলা বিচারাধীন রয়েছে বলে জানা গেছে।
শুক্রবার অস্ত্র মামলায় (মামলা নং -৩৩, তারিখ- ১৫/০৯/২০১৯, টেকনাফ থানা, জিআর- ৭৮৯/১৯) জামিন পায়।
এতগুলো মামলা থাকার পরও সবগুলো মামলায় কিভাবে জামিন পেয়ে কারামুক্ত হন তা বোধগম্য নয়, এমনটি মন্তব্য সাধারণ মানুষের।
এ বিষয়ে জানতে চাইলে কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মো. রফিকুল ইসলাম বলেন, রোহিঙ্গা ডাকাত মোঃ কামাল আলম প্রকাশ কামাল ডাকাতকে গ্রেফতার করে আমরা আদালতে সোপর্দ করেছিলাম। তার বিরুদ্ধে অনেক অপরাধের তথ্য প্রমাণ রয়েছে। তবে কোন আসামিকে জামিন দেওয়া না দেওয়া আদালতের বিবেচ্য বিষয়। তাতে আমাদের করার কিছু থাকে না।
তিনি বলেন, জামিনে কারামুক্ত হলেও নজরদারিতে থাকবে কামাল ডাকাত। অপরাধে জড়ালে আবারো আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। অপরাধীদের কোন ছাড় নাই।
বিশ্বস্ত সুত্র জানিয়েছে, কামাল ডাকাতের শক্তিশালী একটি অপরাধ সিন্ডিকেট রয়েছে। যারা ক্যাম্পের ভেতরে বাইরে ডাকাতি, অপহরণ, ছিনতাই ইত্যাদি নিয়ন্ত্রণ করে থাকে। ক্যাম্পে বিভিন্ন অপরাধ সংঘটন ও অস্থিতিশীল করার নেপথ্যে তার সিন্ডিকেট জড়িত। তাছাড়া রোহিঙ্গা সন্ত্রাসীগোষ্ঠীর সঙ্গে গভীর সখ্যতা কামাল ডাকাতের। তার ভাই চিহ্নিত ডাকাত নুর আলম র‌্যাব এর সাথে বন্দুকযুদ্ধে নিহত হয়েছিল।
কামাল ডাকাতের বিরুদ্ধে বেশ কিছু মামলার তথ্য পাওয়া গেছে। তার মধ্যে কয়েকটি হলো, মামলা নং- এসটিপি-১৮৩/২০, জিআর- ২৩২/১৯, টেকনাফ- ৬(৪)১৯। মামলা নং- এসটিপি-২৫০/২১, জিআর- ৭৬০/১৯, টেকনাফ- ৪(৯)১৯। মামলা নং- এসটিপি-১৮২/২০, জিআর- ৬৭১/১৯, টেকনাফ- ১০৯(৭)১৯। মামলা নং- এসটিপি-১২৫/২১, জিআর- ৭৮৯/১৯, টেকনাফ- ৩৩(৭)১৯। মামলা নং- ০৫, তারিখ-০৫/০৪/১৯ টেকনাফ, জিআর- ২৩১/১৯। মামলা নং- ৫০, তারিখ – ২৫/০২/১৯, টেকনাফ, জিআর-১২২/১৯। মামলা নং – ২৬, তারিখ- ০৭/০৮/১৭, টেকনাফ, জিআর – ৬৬০/১৭। মামলা নং-৩০, তারিখ- ০৯/০২/২২, টেকনাফ, জিআর – ১৩০/২২। মামলা নং – জিআর- ২৩১/২১। মামলা নং- এসটিপি-১৫৭/২২, জিআর- ২৩২/২১, টেকনাফ- ৮৩, তারিখ-২৭/০৩/২১। মামলা নং – ১১০, তারিখ- ৩০/০৭/১৯, টেকনাফ, জিআর- ৬৭২/১৯। মামলা নং- ৩৪, তারিখ- ০৮/১০/২১, টেকনাফ, জিআর – ৮৮৮/২১। মামলা নং – এসটিপি- ২৪৪/২২, জিআর-১৩০/২২, টেকনাফ- ৩০, তারিখ- ০৯/০২/২২।