গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস ইরানি তরুণ আফশিন ইসমায়েল ঘাদেরজাদেহকে বিশ্বের সবচেয়ে খর্বকায় জীবিত পুরুষ হিসেবে ঘোষণা করা করেছে।

দুবাইয়ের গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের অফিসে মা-বাবার সঙ্গে যান আফশিন। যেখানে ২৪ ঘণ্টায় তিনবার তার উচ্চতার পরিমাপ করা হয়। গিনেস কর্তৃপক্ষ নতুন রেকর্ড যাচাই করে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) ইউটিউবে আফশিনের একটি ভিডিও প্রকাশ করে।

নিশ্চয়ই জানতে ইচ্ছা করছে বিশ্বের সবচেয়ে খর্বকায় মানুষের উচ্চতা কত। আফশিনের উচ্চতা দুই ফুট ১.৬ ইঞ্চি বা ৬৫.২৪ সেন্টিমিটার। যা পূর্বের রেকর্ডধারীর চেয়ে সাত সেন্টিমিটার কম। বিশ্বের সবচেয়ে খর্বকায় মানুষের পূর্বের রেকর্ডটি কলম্বিয়ার ৩৬ বছর বয়সী এডওয়ার্ড নিনো হার্নান্দেজের দখলে ছিল, যার উচ্চতা ৭০.২১ সেমি।

আফশিনের পরনে ছিল মোটামুটি দুই থেকে তিন বছরের শিশুর জন্য বানানো স্যুট, সঙ্গে বোট-টাই। একটু মজা করে বলা যেতে পারে- বিশ্বের সবচেয়ে ছোট মানুষটি বিশ্বের সবচেয় উঁচু বিল্ডিং বুর্জ খলিফায় গিয়েছিলেন।

ইরানের আফশিন বড় কিছুর জন্য জীবনে এই প্রথম বাড়ি ছেড়ে দূরে কোথাও ভ্রমণ করলেন। যা তার ও পরিবারের জন্য ইতিহাসও বটে।

বিশ্বজুড়েই সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে নতুন রেকর্ড অর্জন করায় আফশিনকে অভিনন্দন জানানো হচ্ছে। কেউ তার সুস্থতা কামনা করছেন আবার কেউ বলছেন বিশ্বের সবচেয়ে লম্বা ও খাটো মানুষের পাশাপাশি দেখতে চান। কেউ ধারণা করছেন যে, নিশ্চয়ই আফশিন উদার ও দয়ালু ব্যক্তিত্বের অধিকারী হবেন।