প্রেস বিজ্ঞপ্তি :
২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও জাতীয় শহীদ দিবসে শিশু-কিশোর সাহিত্য সাময়িকী পুষ্পকলি’র ২য় সংখ্যার মোড়ক উন্মোচন করেছে রামু লেখক ফোরাম। আজ বিশেষ তাৎপর্যপূর্ণ এ দিবস উপলক্ষে আলোচনা সভা ও দু’আ মাহফিলে সত্য ও সুন্দরের অভিযাত্রায় বহুল প্রত্যাশিত এ সাহিত্য সাময়িকীর মোড়ক উন্মোচন করা হয়।
২১ ফেব্রুয়ারি (সোমবার) বাদ মাগরিব সংগঠনের সভাপতি ও “পুষ্পকলি” সম্পাদক হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন, প্রবীণ শিক্ষানুরাগী ও সমাজহিতৈষী, স্বভাবকবি আলহাজ্ব কাজী মোহাম্মদ আলী।
সাধারণ সম্পাদক আহমদ ছৈয়দ ফরমানের সঞ্চালনায় এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, সহ-সভাপতি, তরুণ লেখক হাফেজ সাইফুল ইসলাম। শুরুতে পবিত্র কুরআন তিলাওয়াত করেন, পুষ্পকলির “কচিকাঁচার মেলা” বিভাগীয় সম্পাদক মুহাম্মদ অলি উল্লাহ আরজু।

কবি কাজী মোহাম্মদ আলীর বৈঠকখানায় অনুষ্ঠিত এ সভায় গুরুত্বপূর্ণ আলোচনা করেন, সংগঠনের উপদেষ্টা, লেখক ও প্রাবন্ধিক আখতারুল আলম, কবি এম. সুলতান আহমদ মনিরী, গবেষক আলেমেদ্বীন মাওলানা আ. হ. ম নুরুল কবির হিলালী, কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এড. হোসাইন আহমদ আনছারী, তরুণ আলিম, অনুবাদক মাওলানা মোহাম্মদ হাছান, রামু প্রেস ক্লাবের সাবেক সভাপতি, চিন্তন সম্পাদক খালেদ শহীদ, রামু প্রেস ক্লাবের সাবেক সহ-সভাপতি সাংবাদিক নীতিশ বড়ুয়া, বিশিষ্ট হোমিও চিকিৎসক নেতা ডা. নাসির উদ্দিন চৌধুরী, রামু লেখক ফোরামের সাহিত্য-সাংস্কৃতিক সম্পাদক মুহাম্মদ মঈন উদ্দিন মামুন, প্রচার সম্পাদক হাফেজ জয়নাল আবেদীন, সদস্য মফস্বলের কবি শফিকুল ইসলাম, সহযোগী সদস্য আব্দুল্লাহ হোসাইনী, নবীন লিখিয়ে মাওলানা যায়নুল আবেদীন, আব্দুল্লাহ আল-ফাহিম, মুহাম্মদ জুনাইদ প্রমুখ।
লেখক ফোরামের সাহিত্য-সাংস্কৃতিক সম্পাদক মুহাম্মদ মঈন উদ্দিন মামুন দেশাত্মবোধক সঙ্গীত পরিবেশন করে পুরো অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তুলেন।

সভায় বক্তারা বলেন, মায়ের ভাষার জন্য রক্তদান ও শাহাদৎবরণের ঘটনা বিশ্ব ইতিহাসে বিরল। তৎকালীন পাকিস্তানি শাসকগোষ্ঠী মাতৃভাষায় আমাদের কথা বলার অধিকার কেড়ে নেয়ার যে অপচেষ্টা করেছিলো ভাষা সৈনিকেরা ১৯৫২ সালে রক্তাক্ত আন্দোলনের মাধ্যমে তা রুখে দিয়ে সৃষ্টি করে নজির বিহীন ইতিহাস। রক্তিম আন্দোলনের স্রোতধারায় অর্জিত মাতৃভাষা বাংলার মর্যাদা, স্বকীয় সংস্কৃতি ও মাতৃভূমির স্বাধীনতা অক্ষুণ্ণ রাখতে হবে।
বক্তারা আরও বলেন, রামুর আদর্শ কলম সৈনিকদের সুসংহত প্লাটফরম রামু লেখক ফোরামের সাহিত্য প্রকাশনা পুষ্পকলি রামুর সাহিত্যাঙ্গনে এক অনন্য সংযোজন। “সাহিত্যের অাবরণে স্বপ্নের ফুল ফুটাই/ চেতনার বাতায়নে অলসতার ঘুম টুটাই” প্রতিপাদ্যে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে প্রকাশিত এ সাহিত্য সাময়িকী মাতৃভাষার বিশুদ্ধ চর্চা ও সাহিত্যাঙ্গনকে সজীব করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সেই সাথে পুষ্পকলি হতে পারেন নবীন লিখিয়েদের দক্ষ কলম সৈনিক হিসেবে গড়ে তোলার একটি উপযুক্ত প্লাটফরম।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে, সংগঠনের সভাপতি, পুষ্পকলি সম্পাদক হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর বলেন, আমরা এখনো পুষ্পকলি। আমরা চাই সাহিত্য বাগিচার পুষ্প হয়ে সাহিত্যের সৌরভ ছড়িয়ে দিতে। আমরা চাই অবান্তর কল্পকাহিনী ও অশ্লীলতার নগ্ন থাবা থেকে নবপ্রজন্মকে রক্ষা করতে। আমরা চাই বিশুদ্ধ মাতৃভাষার চর্চাকে বেগবান করতে। আমরা চাই সুস্থধারার সাহিত্য-সংস্কৃতির সুবাস ছড়িয়ে দিতে। এমনই স্বচ্ছ চেতনা ও পবিত্র আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটাতেই দীর্ঘদিন পরে হলেও রামু লেখক ফোরামের শিশু-কিশোর সাহিত্য সামায়িকী পুষ্পকলি’র দ্বিতীয় সংখ্যা প্রকাশিত হলো। ভাষার মাসে নতুন রূপে, নবসাজে প্রকাশিত পুষ্পকলি সাহিত্যাঙ্গনে এক নবতর প্রেরণা সঞ্চার করতে সক্ষম হবে বলে আমরা দৃঢ় আশাবাদী। এ অভিযাত্রা চলমান রাখতে আমরা প্রাজ্ঞজন ও সাহিতপ্রেমীদের সুপরামর্শ কামনা করি। এসময় তিনি রামু লেখক ফোরামের অগ্রযাত্রায় মরহুম উপদেষ্টা মাওলানা আব্দুচ্ছালাম কুদছী রহ. এর অগ্রণী ভূমিকার কথা তুলে ধরেন।

সভা শেষে ভাষা আন্দোলনের বীর শহীদানের রুহের মাগফিরাত কামনায় মহান আল্লাহর দরবারে বিশেষ মুনাজাত করা হয়।