মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার জেলার ৩ প্রতিষ্ঠান/ব্যক্তি সহ চট্টগ্রাম বিভাগের ১০ প্রতিষ্ঠান ও ব্যক্তিকে পরিবেশ লংঘনের দায়ে ১৬ লক্ষ ৯০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধন করার অভিযোগে ১৯৯৫ সালের পরিবেশ সংরক্ষণ আইনের (সংশোধিত-২০১০) এর ৭ ও ১২ নম্বর ধারার বিধান মতে পরিবেশ অধিদপ্তরে চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয় এ জরিমানা আরোপ করেছে।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের পরিচালক মুফিদুল আলম (জ্যষ্ঠ উপসচিব) তাঁর কার্যালয়ে দীর্ঘ শুনানি শেষে সোমবার ২০ ডিসেম্বর এ জরিমানা আরোপ করে পৃথক পৃথক আদেশ দেন।

কক্সবাজারে যাদের উপর জরিমানা আরোপ করা হয়েছে তারা হচ্ছে-পাহাড় কর্তনের অভিযোগে উখিয়ার বাবুল মিয়া গং-কে ৩ লক্ষ টাকা (এনফোর্সমেন্ট মামলা নম্বর : ৬১৮/২০২১), কক্সবাজার সদর উপজেলার কামরুজ্জামান ও হাফেজ কাউসার-কে ১ লক্ষ টাকা (এনফোর্সমেন্ট মামলা নম্বর : ৭৪২/২০২১) এবং সদর উপজেলার ঝিলংজার ইউনুস/কামরুলকে ১ লক্ষ টাকা (এনফোর্সমেন্ট মামলা নম্বর : ৭৪৪/২০২১)।

এছাড়া, নোয়াখালীর হাতিয়ার বিএমএস ডায়াগনস্টিক সেন্টারকে ছাড়পত্র নবায়ন না করায় ১০ হাজার টাকা, চাঁদপুরের হাজীগঞ্জের অনি ব্রিকসকে নিষিদ্ধ এলাকায় স্থাপনা করায় ৫০ হাজার টাকা, কুমিল্লা ইপিজেড এর সূর্তি টেক্সটাইলকে শব্দ দূষণের দায়ে ১০ হাজার টাকা, বান্দরবানের লামা পৌরসভার নজমুল হককে পাহাড় কর্তনের দায়ে ৩০ হাজার টাকা, কুমিল্লার দেবিদ্বারের খন্দকার ব্রিকসকে ছাড়পত্র না থাকায় ১০ হাজার টাকা, কুমিল্লার বড়ুরার বড়ুয়া ব্রীকসকে ছাড়পত্র না থাকায় ৭০ হাজার টাকা এবং ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের নিউ আব্বাস আলী রাইসমিলকে একই অভিযোগে ২০ হাজার টাকাসহ মোট ১৬ লক্ষ ৯০ হাজার টাকা জরিমানা আরোপ করা হয়।

আরোপিত জরিমানা আদায়ে ব্যর্থ হলে উল্লেখিত প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে সতর্ক করে দেওয়া হয়েছে।