শাহেদুল ইসলাম মনির, কুতুবদিয়া প্রতিনিধি:

কুতুবদিয়ার সাগরে একটি মাছ ধরা ট্রলারে গ্যাস সিলিন্ডারের বিস্ফোরণে ৯ জন মাঝি-মাল্লা আহত হয়েছেন।
তারমধ্য, সাইফুল ইসলাম (২২), ফরিদুল ইসলাম (৪৩), নুরুল হোছাইন (৩৫), মিনহাজ (১৪), দিলশাদ (২০), জিসাদ (১৭), সাগর (২৫) ও মামুন (২৪)সহ ৮ জন। মামুন ও সাগরকে ছাড়পত্র দেয়া হয় এবং বাকি ৬ জনের অবস্থা সংকটাপন্ন।

গতকাল শনিবার রাত সাড়ে ১০ টার দিকে কুতুবদিয়া উপজেলার দক্ষিণ ধূরুং ইউনিয়নের মদিনারপাড়া সংলগ্ন সাগরে এ দূর্ঘটনা ঘটে। মাছ ধরা ট্রলারটি গভীর সমুদ্র থেকে মাছ আহরণ করে কুতুবদিয়ায় ঘাটে ফিরছিলেন।ট্রলারটিতে ড্রাম ভর্তি তেল থাকায় আগুন নিয়ন্ত্রনে বেগ পেতে হয়েছে বলে স্থানীয়রা জানিয়েছেন।

ট্রলার মালিক আনসার উল্লাহ কোম্পানি ও তার ছোট ভাই স্থানীয় ইউপি সদস্য নুরুল আবছার বলেন, ট্রলারে ১৬ জেলের মধ্যে ৯ জন আহত হয়। আহতদের প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। সেখানে প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর ৮ জনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়।

দক্ষিণ ধূরুং ইউনিয়নের চেয়ারম্যান আলা উদ্দিন আল আজাদ জানান, কুতুবদিয়ায় ট্রলারে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ ৮ জনের চিকিৎসা চলছে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে। তবে, দগ্ধ ৬ মাঝিমাল্লার অবস্থা সংকটাপন্ন বলে জানান।

এব্যাপারে, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসক জয়নাল আবেদীন জানান, কুতুবদিয়ায় ট্রলারে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ ৮ জনের মধ্যে প্রথম ৬ জনের সংকটাপন্ন। আহতরা হলেন- সাইফুল ইসলাম (২২) ৮১ শতাংশ, ফরিদুল ইসলাম (৪৩) ৬৪ শতাংশ, নুরুল হোছাইন (৩৫) ৫৫ শতাংশ, মিনহাজ (১৪) ৪৮ শতাংশ, দিলশাদ (২০) ৪৭ শতাংশ, জিসাদ (১৭) ৪৭ শতাংশ, সাগর (২৫) ১১শতাংশ এবং মামুন (২৪) ১৪ শতাংশ শরীর দগ্ধ হয়েছে। এদের মধ্যে সাগর ও মামুনকে ছাড়পত্র দেয়া হয়েছে বলেও জানান তিনি।

এদিকে, ঘটনাস্থল পরিদর্শন করেন কুতুবদিয়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওমর হায়দার ও উপজেলা আ’লীগের সভাপতি আওরঙ্গজেব মাতবর, দক্ষিণ ধূরুং ইউনিয়নের চেয়ারম্যান আলা উদ্দিন আল আজাদ, আ’লীগের নেতা আরিফ মোশাররফ।