মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

চাঞ্চল্যকর মুহিবুল্লাহ হত্যাকান্ডের সন্দেহজনকভাবে ধৃত আরো ৩ আসামীর প্রত্যেকের ৩ দিন করে রিমান্ড মঞ্জুর করা হয়েছে। বুধবার ৬ অক্টোবর সকালে মামলার তদন্তকারী কর্মকর্তা (আইও) কার্তিকের দাখিলকৃত রিমান্ড আবেদনের শুনানী শেষে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট তামান্না ফারাহ এ রিমান্ড মঞ্জুর করেন।

রিমান্ড মঞ্জুর করা আসামীরা হলেন-মোঃ ইলিয়াস, মোঃ সালাম ও জিয়াউর রহমান। শুনানীতে আসামী পক্ষের আইনজীবীরা রিমান্ড আবেদনের রিরোধীতা করে আদালতে যুক্তি তুলে ধরেন। এসময় আসামী পক্ষে আইনজীবী ছিলেন-এডভোকেট খায়রুল আমিন, এডভোকেট অনিল কান্তি বড়ুয়া, এডভোকেট সাইফুদ্দীন প্রমুখ। বিজ্ঞ বিচারক তামান্না ফারাহ তাঁর আদেশে রিমান্ড বিষয়ক হাইকোর্টের নির্দেশিত সকল বিধি প্রতিপালন করে রিমান্ড কার্যকর করার জন্য তদন্তকারী কর্মকর্তাকে নির্দেশ দেন।

প্রসঙ্গত, রোহিঙ্গাদের শীর্ষ নেতা মুহিবুল্লাহ হত্যাকান্ডের ঘটনায় নিহত মুহিবুল্লাহ’র ছোট ভাই হাবিবুল্লাহ বাদী হয়ে গত ৩০ সেপ্টেম্বর বিকেলে উখিয়া থানায় মামলাটি দায়ের করেন।

মামলার এজাহারে হত্যাকান্ডের বিবরণ দেওয়া হলেও কোন সুনির্দিষ্ট আসামীর নাম উল্লেখ করা হয়নি। আসামী অজ্ঞাত রাখা হয়েছে। ফৌজদারী দন্ডবিধির ৩০২/৩৪ ধারায় মামলাটি দায়ের করা হয়। যার উখিয়া থানা মামলা নম্বর ১২৬ /২০২১ ইংরেজি।

একই মামলায় এরআগে ধৃত আরো ২ জন আসামীকে ৩ দিন করে রিমান্ড মঞ্জুর করা হয়। এনিয়ে ধৃত ৫ জন আসামী সকলের ৩ দিন করে রিমান্ড মঞ্জুর করা হলো।

আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিচ এন্ড হিউম্যান রাইটস এর চেয়ারম্যান মাস্টার মুহিবুল্লাহ গত ২৯ সেপ্টেম্বর রাত সাড়ে ৮ টার দিকে উখিয়ার কুতুপালং লম্বশিয়া রোহিঙ্গা শরনার্থী ক্যাম্পের এআরএসপিএইচ কার্যালয়ে তার অনুসারীদের নিয়ে আলাপরত অবস্থায় সশস্ত্র সন্ত্রাসীদের গুলিতে নির্মমভাবে নিহত হন।