সংবাদদাতা:
কক্সবাজার পৌরসভার ১ নং ওয়ার্ডের উপকুলীয় বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের নির্বাচন আগামী ২৪ অক্টোবর।

এ লক্ষ্যে জেলা সমবায় কার্যালয়ের সরেজমিনে তদন্ত কর্মকর্তা সঞ্জয় দাশ গুপ্তকে প্রধান করে কমিশন গঠিত হয়েছে।

তফসিল মতে, বিগত ৩ অক্টোবর খসড়া ভোটার তালিকা প্রকাশের কথা। নির্ধারিত সময় পেরিয়ে গেছে। এখনো ভোটার তালিকা প্রকাশ হয়নি। চলছে চোর-পুলিশ খেলা। কে ভোটার, কে ভোটার নয়, তা অধিকাংশ ভোটারের অজানা।

যে কারণে সাধারণ সদস্যদের মাঝে ক্ষোভ বিরাজ করছে।  প্রশ্ন ঘুরপাক খাচ্ছে ভোটারদের মাঝে।

অনেকের প্রশ্ন, একজন সরকারী কর্মকর্তা কার স্বার্থে ভোটার তালিকা প্রকাশে লুকোচুরি খেলছেন? সময় মতো তালিকা কেন প্রকাশ করলেন না? নির্বাচন কমিটির সাথে অন্তঃবর্তীকালীন কমিটির যোগসাজশের ইঙ্গিত দিচ্ছে তারা।

প্রাপ্ত তথ্য মতে, সমিতির সাবেক কমিটির মেয়াদান্তে ১৪১৯ সদস্যের একটি তালিকা প্রকাশ করে। উক্ত তালিকায় কয়েকজন সদস্য তালিকা থেকে বাদ পড়ার অভিযোগে আদালতের স্বরনাপন্ন হলে আদালতের নির্দেশে দীর্ঘদিন নির্বাচন না হওয়ায় এবং বাদ পড়া সদস্যদের তালিকাভুক্ত করে উক্ত সমিতির নির্বাচনের আয়োজনে মানুষের মাঝে ব্যাপক উত্সাহ উদ্দীপনা দেখা যায়। এদিকে বাদ পড়া সদস্যদের অন্তর্ভুক্ত করার কথা থাকলেও বর্তমান অন্তঃবর্তী কালীন কমিটি কর্তৃক সমবায় আইন লংগন করে পুরাতন অনেক সদস্য বাদ দিয়ে অবৈধ ভাবে টাকা নিয়ে নতুন সদস্য তালিকাভুক্ত করে সুকৌশলে পরিকল্পিতভাবে ঘোলা পানিতে মাছ শিকারের অপচেষ্টায় লিপ্ত হয় এবং এক্ষেত্রে মোটা অংকের উৎকোচের বিনিময়ে নির্বাচন কমিটিকে ব্যবহার করছে বলে সমিতির সদস্যরা অভিযোগ করেন।

এব্যাপারে নির্বাচন কমিটির প্রধান ও জেলা সমবায় অফিসের সরেজমিনে তদন্ত কর্মকর্তা সঞ্জয় দাশ গুপ্তর সাথে মোবাইল ফোনে আলাপ কালে তিনি কোন সদুত্তর দেন নি। বরং কৌশলে এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন। এডহক কমিটির সাথে কথা বলতে বলেন।

এডহক কমিটির পক্ষে সভাপতি আব্দুল খালেক বলেন, খসড়া ভোটার তালিকা তৈরি করা হয়েছে। অফিসার না আসায় আমি তালিকা দিতে পারি নাই।

বিশ্বস্থ সুত্র জানায়, বর্তমান অন্তঃবর্তীকালীন কমিটির ১ জন সভাপতি ও অন্য একজন সম্পাদক পদে নির্বাচন করায় অন্য প্রতিদ্বন্দ্বী প্রার্থী যাতে ভোটারদের সাথে যথাসময়ে যোগাযোগ করতে না পারে সেই অপচেষ্টায় নির্বাচন কমিটির প্রধানকে উৎকোচ দিয়ে সু কৌশলে সদস্য/ ভোটার তালিকা প্রকাশ করছেন না।

এমতাবস্থায় সমিতি ও সদস্যদের স্বার্থে অবিলম্বে সকল সদস্যদের তালিকা সম্বলিত ভোটার তালিকা প্রকাশপূর্বক একটি গ্রহণযোগ্য নির্বাচন আজ সময়ের দাবী।