দুইসহোদর ও ভাইপোকে মামলায় জড়িয়ে হয়রাণির অভিযোগ!

এম.জিয়াবুল হক,চকরিয়া

স্ট্রোক করে কৃষকের স্বাভাবিক মৃত্যু পরবর্তী চকরিয়া থানায় স্ত্রী কর্তৃক মুছলেকা দিয়ে বিনাময়না তদন্তে লাশ দাফন হয়েছে। কিন্তু মৃত্যুর ঘটনাটি ভিন্নখাতে প্রবাহিত করতে কতিপয় মহলের ইন্ধনে সাতদিন পর এসে বান্দরবানের লামা থানায় নতুন মামলা হয়েছে ৬ জনের বিরুদ্ধে। ওই মামলায় পরিকল্পিতভাবে কক্সবাজারের চকরিয়ায় উপজেলার ফাসিয়াখালী ইউনিয়নের বাসিন্দা দুই সহোদর এবং ভাইপোকে জড়িয়ে হয়রাণি করার অভিযোগ উঠেছে। সোমবার বিকালে চকরিয়া প্রেসক্লাবে এমন অভিযোগ তুলে ধরেন ৭০ বছর বয়সী বৃদ্ধ ভুক্তভোগী আবুল হাশেম।

চকরিয়া প্রেসক্লাবে ভুক্তভোগী আবুল হাশেম বলেন, চকরিয়া উপজেলার ফাঁশিয়াখালী ইউনিয়নের সীমান্তবর্তী পার্বত্য লামা উপজেলার ইয়াংছা মৌজার খিলকাটা এলাকায় আমার বেশকিছু পাহাড়ি জমি রয়েছে। এসব জমিতে ফলদ ও বনজ বৃক্ষ রোপন করেছি। সাথে পুকুর খনন করে মাছ চাষও করা হয়েছে।

গত ২৭ সেপ্টেম্বর দুপুরে ফাঁসিয়াখালী ইউনিয়নের বাহাদুল আলম (৫০) নামে এক কৃষক খিলকাটা জনৈক আজিজুর রহমানের বাগানে খড় কাটতে যায়। এক পর্যায়ে তিনি স্ট্রোক করে মারা যান। পরে স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে বাড়িতে নিয়ে গিয়ে দাফন সম্পন্ন করেন।

বিষয়টি থানা পুলিশকে জানানো হলে চকরিয়া থানার এসআই মনজুরুল কবির ঘটনাস্থলে গিয়ে বিষয়টি সম্পর্কে অবগত হয়। মারা যাওয়া বাহাদুর আলমের স্বাভাবিক মৃত্যু হয়েছে মর্মে তাঁর স্ত্রী সেতারা বেগম চকরিয়া থানায় একটি লিখিত মুচলেকাও দেন।

ভুক্তভোগী আবুল হাশেম আরো বলেন, ওই ঘটনাকে পুঁজি করে স্থানীয় এক প্রভাবশালীর ইন্দনে আমি ও ছোট ভাই জাকারিয়া ও ছেলে আজমসহ ৬জনকে আসামী করে গত ৩ অক্টোবর রাতে লামা থানায় একটি হয়রানীমূলক মিথ্যা মামলা দায়ের করেন। মামলার এজাহারে স্বাভাবিক মৃত্যুকে বিদ্যুতায়িত হয়ে মারা গেছে বলে প্রচারণা চালানো হচ্ছে।

আমার জমিতে কোন ধরনের বৈদ্যুতিক ফাঁদ বসাইনি। আমি একজন সচেতন লোক। ওই ঘটনা সঠিকভাবে তদন্ত করলে আসল ঘটনা বেরিয়ে আসবে। সে স্ট্রোক করে মারা গেছে। এর কয়েকদিন আগেও সে স্ট্রোক করেছে বলে জানা গেছে। তার কাছ থেকে অনেক ব্যক্তি টাকা পাওনা রয়েছে বলেও তিনি জানান।

লামা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মিজানুর রহমান বলেন, রবিবার রাতে বাহাদুর আলমের স্ত্রী সেতারা বেগম বাদী হয়ে থানায় একটি মামলা দায়ের করেন। ওই মামলায় ৬ জনকে আসামী করা হয়েছে। বিষয়টি তদন্ত করে আইনি ব্যব¯’া নেয়া হবে। ##