মুহাম্মদ শাহ জাহান, ইউএইঃ
৯ সেপ্টেম্বর ২০০৯, সন্ধ্যা ৯ টা ৯ মিনিট ৯ সেকেন্ডে  সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের রুলার শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম দুবাই মেট্রো কার্ড ট্যাগ  করে দুবাইয়ের  প্রথম এবং বিশ্বের দীর্ঘতম চালকবিহীন মেট্রো রেল পরিবহন ব্যবস্থার কার্যত আনুষ্ঠানিকতা  শুরু করেন।

আকাশে আতশবাজি জ্বালিয়ে ঐতিহাসিক  উদ্বোধনী অনুষ্ঠান  প্রত্যক্ষ করতে চারপাশে লোকেরা জড়ো হয়েছিলেন সেদিন এবং রেড লাইন দিয়ে  শেখ মোহাম্মদ, উর্ধ্বতন সরকারী কর্মকর্তা, গণ্যমান্য ব্যক্তিরা, ভিআইপিরা এবং প্রেসের সদস্যরা এমিরেটস স্টেশনের মল থেকে রশিদিয়া স্টেশন অভিমুখে প্রথম মেট্রো যাত্রা শুরু করেন ।  উদ্বোধনী দৌড়ের এক দশক পরেও  মেট্রো মানুষকে মহানগরীজুড়ে যাত্রী চলাচলে  পরিবর্তন ঘটিয়েছে যাত্রা পথ।

এটি জনসাধারণের পরিবহণ ব্যবস্থার গুরুত্বপূর্ণ বাহন হিসাবে দুবাইয়ের গুরুত্বপূর্ণ স্থান গুলোর  সংযোগ স্থাপন করেছে  এবং পর্যটকদের জন্য নিরাপদ এবং আরামদায়ক  পরিবহন সরবরাহ করে জনবহুল যাতায়ত  মাধ্যম  হিসাবে তার গন্তব্যে  যথাযথভাবে এগিয়ে যাচ্ছে।

যাত্রার প্রথম বছরে রেকর্ডকৃত মাত্র ৬.৮৯ মিলিয়ন থেকে ২০১০ সালে প্রায় ৬০০ শতাংশ ছাড়িয়ে ৩৮.৮৮ মিলিয়ন মেট্রো আরোহীতে  পৌঁছেছে যা ২০১৭ সালের  আগস্ট মাসে  এটি ১ বিলিয়নে উন্নীত  হয়।  বর্তমানে মেট্রো ৪৯ টি স্টেশন রয়েছে – রেড লাইনের ২৯ টি এবং গ্রীন লাইনে ২০ টি – প্রতিদিন প্রায় ৬০০,০০০ আরোহীর পদচারনা থাকে এ মেট্রো সার্ভিসে।

‘চালকবিহীন ট্রেনে চলা প্রথমে ভীতিজনক মনে হলেও দুর্দান্ত গতিতে ধেয়ে চলে তার গন্তব্যে। মহাপরিচালক ও সড়ক ও পরিবহন কর্তৃপক্ষের (আরটিএ) বোর্ডের নির্বাহী পরিচালক  মাত্তর আল তায়ারের মতে, ২০০৯ সালের সেপ্টেম্বরে মেট্রোটি প্রথম চালু করার পরে দুবাইয়ের বাসিন্দারা প্রথমে ভয় পেয়েছিলেন কারণ এর কোনও ড্রাইভার  ব্যবস্থা নেই।

তিনি বলেছিলেন যে দুবাই মেট্রোর প্রাথমিক দৈনিক আরোহী  মাত্র ৩০,০০০ থেকে ৪০,০০০ এর মধ্যে ছিল – এটি বর্তমান দৈনিক প্রায় ৬০০,০০০ যাত্রীর বাহন। সুতরাং, তিনি চালক হিসাবে ভান করার জন্য কাউকে মেট্রো ট্রেনের সামনে রাখার নির্দেশ দিয়েছিলেন। এখন দুবাই মেট্রোটি শহরের সবচেয়ে জনপ্রিয় যাতায়াতের মাধ্যম। যার দৈনিক আরোহীর প্রায় ১২০,০০০ পৌছেছে।

এটিকে দুবাই আরটিএ কর্তৃপক্ষ মেট্রো লাইন বর্ধিত করণের লক্ষ্যে  সর্বাধিক প্রত্যাশিত দুবাই এক্সপো ২০২০ এর উদ্বোধনের পাঁচ মাস আগে ২০২০  মেট্রো পথ ২০২০ সালের ২০মে কার্যক্রম শুরু করতে যাচ্ছে।
১ কিলোমিটার মেট্রো স্টেশনটি  মেট্রোর রেড লাইনের নাখিল হারবার এবং টাওয়ার স্টেশনটিকে দুবাই ইনভেস্টমেন্টস পার্ক, ডিসকভারি গার্ডেনস, আল ফুরজান এবং জুমাইরাহ গল্ফ এস্টেট গুলির মধ্য দিয়ে এক্সপো ২০২০ লাইনের  সাথে সংযুক্ত করবে। ২০২০  রুটটি কেবল এক্সপো দর্শনার্থীদের পরিবহন ছাড়াও প্রায় ২৭০,০০০ যাত্রী সেবা দান করবে।
২০৩০ সাল নাগাদ গণ পরিবহনের ব্যবস্থা পুনর্নির্মাণ এবং জনগণের চলাচলে জনপরিবহনের অংশীদারিত্ব বৃদ্ধির জন্য দুবাইয়ের সড়ক ও যোগাযোগ কর্তৃপক্ষ (আরটিএ) উচ্চাভিলাষী পরিকল্পনা হাতে নিয়েছে।