এম এ আজিজ রাসেল, সিবিএন:

উৎসবমুখর পরিবেশে চলছে কক্সবাজারের রামু, উখিয়া ও টেকনাফ উপজেলা পরিষদ নির্বাচন। সকাল ৮ টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। সকালে ভোটার উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সাথে সাথে সংখ্যা বাড়ে। তবে পুরুষের তুলনায় নারী ভোটারের উপস্থিতি বেশি দেখা গেছে। বিকাল ৪ টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে।

জেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং কর্মকর্তা মো. নাছির উদ্দিন পাটওয়ারী বলেন, ‘এ পর্যন্ত কোন অঘটন হয়নি। সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট উপহার দিতে বদ্ধপরিকর কমিশন। নির্বাচনে বিশৃঙ্খলা এড়াতে মাঠে রয়েছে নির্বাহী ম্যাজিস্ট্রেট, বিজিবি, র‌্যাব ও পুলিশের পর্যাপ্ত সদস্য।’

রামু উপজেলাঃ

রামুতে নির্বাচনে অস্থিত্বের লড়াইয়ে আনারস প্রতীক নিয়ে অবতীর্ণ হয়েছেন ওসমান সরওয়ার আলম চৌধুরীর বড় ছেলে সোহেল সরওয়ার কাজল। তিনি পরাজিত হলে ওসমান পরিবারের একটি নক্ষত্রের পতন হবে। অপরদিকে ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদ থেকে পদত্যাগ করে উপজেলা নির্বাচনে মোটর সাইকেল প্রতীক নিয়ে অংশ নিচ্ছেন সিরাজুল ইসলাম ভূট্টো। তাই এ নির্বাচনে হেরে গেলে আম—ছালা দুটোই হারাবেন সিরাজুল ইসলাম ভূট্টো। এ নিয়ে পুরো রামুবাসীর মাঝে বিরাজ করছে অন্যরকম উত্তেজনা।

এছাড়া এখানে ভাইস চেয়ারম্যান পদে মোহাম্মদ সালাহ উদ্দিন (তালা), মোস্তাক আহমদ (টিউবওয়েল), মো. আবদুল্লাহ সিকদার (চশমা), মোহাম্মদ নেজাম উদ্দিন (উড়োজাহাজ), কায়সার কামাল চৌধুরী শিমুল (মাইক) প্রতীক এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে আফসনা জেসমিন পপি (কলস) প্রতীক ও মুসরাত জাহান মুন্নী (প্রজাপতি) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

রামু উপজেলা পরিষদ নির্বাচনে এবার মোট ভোটার ১ লাখ ৮৬ হাজার ৫৯১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৯৯ হাজার ১২৫ এবং মহিলা ভোটার ৮৭ হাজার ৮২৬ জন। উপজেলার এগার ইউনিয়নে ৬৪টি ভোট কেন্দ্রের ৪৩৪টি ভোট কক্ষে ইভিএমের মাধ্যমে ভোটাধিকার প্রয়োগ করবেন ভোটাররা।

উখিয়া উপজেলাঃ

উখিয়া উপজেলা চেয়ারম্যান পদের লড়াইয়ে ৩ জন প্রার্থী থাকলেও একজন নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। এখন মূলত চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা হবে আনারস প্রতীকের প্রার্থী জাহাঙ্গীর কবির চৌধুরী ও মোটরসাইকেল প্রতীকের প্রার্থী আবুল মনসুর চৌধুরীর সঙ্গে। চেয়ারম্যান প্রার্থীদের পাশাপাশি মাঠে রয়েছেন ৫ ভাইস চেয়ারম্যান প্রার্থী। তারা হলেন, এম জাহাঙ্গীর আলম (টিউবওয়েল), কামাল উদ্দিন মিন্টু (মাইক), রাসেল চৌধুরী (তালা), গফুর উদ্দিন চৌধুরী (চশমা) ও গফুর উল্লাহ (বই)। মহিলা ভাইস চেয়ারম্যান (সংরক্ষিত) পদে বর্তমান ভাইস চেয়ারম্যান ও উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কামরুন নেছা বেবী (কলস), সাবেক ভাইস চেয়ারম্যান শাহীন আকতার (হাঁস) ও হলদিয়াপালং ইউনিয়নের বাসিন্দা সানজিদা আক্তার নুরী (প্রজাপতি) প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এখানে ৬২ টি ভোট কেন্দ্রে ১১টি অস্থায়ী বুথ সহ ৩৫৫ টি বুথে একযোগে ভোট গ্রহণ হবে। এবারের নির্বাচনে ১ লক্ষ ৫১ হাজার ৫৬৪ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

টেকনাফ উপজেলাঃ

টেকনাফে চেয়ারম্যান পদে দুইজন একজন বর্তমান উপজেলা চেয়ারম্যান নুরুল আলম (টেলিফোন)। তিনি টেকনাফ উপজেলা যুবলীগের সভাপতি এবং সদর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ছিলেন। তিনি দীর্ঘ সময় উপজেলা ছাত্রলীগের সভাপতি ছিলেন। এ ছাড়া তিনি উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল বশরের ছোট ভাই।

তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী জাফর আলম (আনারস) সাবেক উপজেলা চেয়ারম্যান এবং জেলা পরিষদের সদস্য। তিনি এক সময় উপজেলা বিএনপির প্রভাবশালী নেতা ছিলেন। সাবেক সংসদ সদস্য আব্দুর রহমান বদি জাফরের পক্ষে কাজ করে যাচ্ছেন।

টেকনাফে ছয়টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত এ উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লক্ষ ৮০ হাজার ৪২০ জন। এরমধ্যে, পুরুষ ভোটার ৯১ হাজার ৮৮০ জন। মহিলা ভোটার ৮৮ হাজার ৫৩৮ জন।