এম এ আজিজ রাসেল:
কক্সবাজার শহরের বাজারঘাটা এলাকায় আগুনে পুড়ে ৫ টি দোকান ভস্মীভূত হয়েছে। এতে প্রায় অর্ধকোটি টাকা ক্ষয়ক্ষতি হয়েছে। আগুনে স্বপ্নভঙ্গ হয়ে যায় পাঁচ ব্যবসায়ীর। বৃহস্পতিবার ভোর ৪ টার দিকে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, ট্রান্সফরমার বিস্ফোরণে আগুনের সুত্রপাত হয়। এতে প্রথমে একটি দোকানে আগুন লাগে। পরে আরও ৪ টি দোকানে আগুন ছড়িয়ে পড়ে। আগুন দেখতে পেয়ে দায়িত্বে থাকা সিকিউরিটি গার্ড ফায়ার সার্ভিসকে খবর দেয়। কিছুক্ষণ পর ফায়ার সার্ভিস আসলেও পানি সংকটে পড়ে। পাশের নাপিতা পুকুর থেকে পানি তুলতে তুলতে দোকানগুলো পুড়ে ছাই হয়ে যায়। ক্ষতিগ্রস্ত দোকানের মধ্যে ছিল মোহাম্মদ খোরশেদ আলম, রাশেদ, আবছারের ফলের দোকান এবং আমিন পানের ও ফারুকের চায়ের দোকান।

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী খোরশেদ আলম বলেন, ‘কিস্তি নিয়ে মালামাল তোলা হয়েছিল। কিন্তু আগুনে পুড়ে আমার সবকিছু শেষ হয়ে গেছে। আমার প্রায় ১২ লক্ষ টাকা ক্ষতি হয়েছে। আমি জেলা প্রশাসক ও পৌর মেয়রের সহযোগিতা কামনা করছি।

আরেক ব্যবসায়ী রাশেদ জানান, পবিত্র রমজান উপলক্ষে দোকানে খেজুরসহ প্রায় ৫ লক্ষ টাকার নানা জাতের ফল তুলেছিলাম। সবকিছু পুড়ে শেষ হয়ে গেছে। মহাজনদের কাছে আমার প্রায় ২০ লক্ষ টাকা দেনা রয়েছে। এই দেনা কিভাবে পরিশোধ করবো মাথায় আসছে না।’

কক্সবাজার ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক অতীশ চাকমা বলেন, ‘খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে ছুটে যায় দমকল বাহিনীর সদস্যরা। খানিক পানির সংকট থাকলেও পুকুর থেকে নেওয়া হয়। প্রায় ৩ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।’