খেলা ডেস্ক:
ব্যাটিং বিপর্যয়ে পড়া বাংলাদেশ দলের হাল ধরে লিটন দাসের হাফ-সেঞ্চুরির পর এবার নিজের টেস্ট ক্যারিয়ারের দশম সেঞ্চুরি তুলে নিয়েছেন টাইগার অধিনায়ক মুমিনুল হক। আর সেই সঙ্গে লিড সাড়ে তিনশোর ঘর পাড় হয়েছে। এই রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ১৯৩ রান।

পঞ্চম উইকেট জুটিতে লিটনকে নিয়ে দেখে-শুনেই খেলছেন দলনেতা মুমিনুল। সেই সঙ্গে জুটিটা শতরানও পার করে ফেলেছে। আর এবার অধিনায়ক নিজের সেঞ্চুরি পূর্ণ করেন। শতরান তুলতে মুমিনুল খেলেছেন ১৭২টি বল। ইনিংসটি ৯টি চারে সাজানো। এর আগে উইকেটকিপার ব্যাটসম্যান লিটন দাস তুলে নেন ক্যারিয়ারের ষষ্ঠ হাফ-সেঞ্চুরি। এখন পর্যন্ত দলনেতা মুমিনুল ১০১ রানে এবং লিটন ৬৪ রানে অপরাজিত রয়েছেন।

গতকাল ৩ উইকেটে ৪৭ রান নিয়ে দিনশেষ করে বাংলাদেশ। চতুর্থ দিনের খেলায় স্বাগতিকদের হয়ে আজ ব্যাট করতে নামেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান মুমিনুল হক এবং মুশফিকুর রহিম। মুশি আজ তার ব্যক্তিগত রানের খাতায় যোগ করেছেন মাত্র ৮ রান। দিনের দশম ওভারের প্রথম বলেই রাখেম কর্নওয়ালের শিকার হন তিনি। আউট হওয়ার পূর্বে করেন ১৮ রান।

দলীয় ৭৩ রানে ৪ উইকেট হারিয়ে বাংলাদেশ যখন ব্যাটিং বিপর্যয়ে ঠিক তখন গুরুত্বপূর্ণ পার্টনরশিপের উপহার দিয়েছেন অধিনায়ক মুমিনুল এবং লিটন দাস। দুজন মিলে করেছেন অবিচ্ছিন্ন ৭৬ রানের জুটি। মুমিনুল তুলে নিয়েছেন নিজের টেস্ট ক্যারিয়ারের ১৪তম ফিফটি। অপরাজিত রয়েছেন ৮৩ রানে। অন্যদিকে লিটন দাস অপরাজিত রয়েছেন ৩৮ রানে।

এর আগে ম্যাচের শুরুতে টস জিতে ব্যাট করতে নেমে নিজেদের প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৪৩০ রান সংগ্রহ করে মুমিনুল হকের দল। এই ইনিংসে বাংলাদেশের হয়ে একমাত্র সেঞ্চুরি করেন মেহেদী হাসান মিরাজ। জবাবে ব্যাট করতে নেমে সবকটি উইকেটের বিনিময়ে সফররত ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ দাঁড়ায় ২৫৯ রান।