সিবিএন ডেস্ক:
৩টি কৃষি আইন বাতিলের দাবিতে রক্ত দিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে খোলা চিঠি লিখলেন দিল্লির প্রতিবাদী কৃষকরা।

মঙ্গলবার দেশটির সিংঘু সীমান্তে আয়োজিত একটি শিবিরে রক্তদান করেন কৃষকরা। তারপর সেই রক্ত দিয়ে লেখা হয় খোলা চিঠি। সেই চিঠি নরেন্দ্র মোদিকে উদ্দেশে করে লেখা।

যেখানে লেখা হয়েছে, ‘নরেন্দ্র মোদিজি, সুপ্রভাত। আমরা আমাদের রক্ত দিয়ে এই চিঠি লিখছি। আপনি আমাদের দেশের প্রধানমন্ত্রী। আমাদের দেওয়া ভোটে জিতেই আপনি প্রধানমন্ত্রী হয়েছেন। তিনটি আইন পাশ করিয়ে কৃষকদের বিশ্বাসঘাতকতা করা হয়েছে। আপনাকে অনুরোধ করি, এই তিনটি আইন ফিরিয়ে নিন’।
এর পাশাপাশি একাধিক স্লোগানও লিখেছেন কৃষকরা। তারা লিখেছেন, ‘কালা কানুন ফিরিয়ে নিন’, ‘কালা কানুন বাতিল করতে হবে’। চিঠি নিয়ে কৃষকদের অবস্থান কী হবে, তা নিয়ে বুধবার আলোচনায় বসবেন কৃষকরা। সেখানে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে মঙ্গলবার কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরের সঙ্গে আরও এক দফা বৈঠক করলেন বিক্ষোভরত কৃষকরা। সেই বৈঠক শেষে তোমর বলেন, আমরা আশাবাদী খুব তাড়াতাড়ি কৃষক সংগঠনের সঙ্গে কেন্দ্রের ফের আলোচনা শুরু হবে।’

দিল্লি পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, ‘প্রতিবাদরত কৃষকদের সঙ্গে পুলিশের নিয়মিত যোগাযোগ রয়েছে। পরিস্থিতি যাতে হাতের বাইরে না বেরিয়ে যায় সে দিকে নজর রাখছে পুলিশ।’