রাশিদুল ইসলাম জুয়েল, সিঙ্গাপুর প্রতিনিধি:

সিঙ্গাপুর বোটানিক্যাল গার্ডেনে একটি অর্কিডের নামকরণ হচ্ছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে। আসন্ন সিঙ্গাপুর সফরে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের অংশ ওই বোটানিক্যাল গার্ডেনও পরিদর্শন করবেন প্রধানমন্ত্রী।

সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লোংয়ের আমন্ত্রণে আগামী ১১ মার্চ চারদিনের এই সফরে রওনা হবেন শেখ হাসিনা। এই সফরে তিনি দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি সিঙ্গাপুরের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করবেন এবং সে দেশের ব্যবসায়ীদের সঙ্গে বসবেন।

প্রধানমন্ত্রীর সফরের সময় তার সম্মানে তার নামে সিঙ্গাপুর বোটানিক্যাল গার্ডেনে একটি অর্কিডের নামকরণ করা হবে। দুই দেশের মধ্যে সহযোগিতা বাড়াতে প্রধানমন্ত্রীর এই সফরে ছয়টি সমঝোতা স্মারক সই হতে পারে। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও সিঙ্গাপুরের ইন্টারন্যাশনাল এন্টারপ্রাইজের মধ্যে একটি সমঝোতা, পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ বিষয়ে একটি সমঝোতা স্মারক, আকাশ পথে যোগাযোগ, ডিজিটাল গভার্নমেন্ট ট্রান্সফর্মেশন বিষয়ে সমঝোতা স্মারক এবং এফবিসিসিআই ও এমসিসিআইয়ের সঙ্গে সিঙ্গাপুরের ম্যানুফ্যাকচারিং ফেডারেশনের দুটি সমঝোতা স্মারক রয়েছে এর মধ্যে।

সিঙ্গাপুর বর্তমানে আসিয়ানের নেতৃত্বে রয়েছে। ফলে প্রধানমন্ত্রীর এই সফর রাজনৈতিক দিক দিয়েও গুরুত্বপূর্ণ। তিনি রোহিঙ্গা সঙ্কট নিরসনে সিঙ্গাপুর সরকারের সহযোগিতা চাইবেন। চার দিনের সফর শেষে শেখ হাসিনার ১৪ মার্চ দেশে ফেরার কথা রয়েছে।