সাগরিকায় সেঞ্চুরি করে দুই হাজার ক্লাবের সদস্য হয়েছেন মুমিনুল হক। বুধবার লঙ্কানদের বিপক্ষে ১ হাজার ৮৪০ রান নিয়ে ব্যাটিংয়ে নামেন তিনি। হেরাথের বলে ৬ মেরে দুই হাজার ক্লাবের সদস্য হন এই লিটল মাস্টার। বাংলাদেশের ৬ষ্ঠ ব্যাটসম্যান হিসেবে এই মাইলফলক ছুঁলেন মুমিনুল।

বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে দ্রুততম এক হাজার রানের মাইলফলক ছুঁয়েছিলেন মুমিনুল হক। সেবার হাবিবুল বাশারকে টপকে এই কীর্তির মালিক হয়েছিলেন। এবার দুই হাজার ক্লাবের সদস্য হয়ে পেছনে ফেললেন তামিমকে। ৪৭ ইনিংস খেলে এই কীর্তি ছুঁয়েছেন তিনি। তামিম ৫৩ ইনিংসে দুই হাজার রান করেছিলেন।

যদিও আরও দ্রুত তিনি দুই হাজার রান ছুঁতে পারতেন। কিন্তু গত তিন বছর পাঁচটি হাফসেঞ্চুরি পেলেও তিনি তার ইনিংসগুলোকে তিন অঙ্কের ঘরে নিতে পারছিলেন না। প্রথম ১ হাজার রান ২১ ইনিংসে ছুলেও দ্বিতীয় এক হাজার রান করতে খেলতে হয়েছে ২৬ ইনিংস।

১ হাজার ৮৪০ রান নিয়ে বুধবার চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট খেলতে নেমেছিলেন মুমিনুল। চট্টগ্রাম মুমিনুলের জন্য লাকি ভেন্যু। এই ভেন্যুতে ক্যারিয়ারের পাঁচ সেঞ্চুরির চারটিই পেয়েছেন। বুধবার এখানেই তিনি মাইলফলক স্পর্শ করলেন।

শ্রীলঙ্কার বিপক্ষে বেশ ভালো টেস্ট রেকর্ড মুমিনুলের। ৬১ গড়ে দুই সেঞ্চুরি ও তিন হাফসেঞ্চুরি পেয়েছেন। সবচেয়ে বেশি গড় ১১৫.৭৫, নিউজিল্যান্ডের বিপক্ষে। ৩ ম্যাচের ৬ ইনিংসে দুই সেঞ্চুরি ও এক হাফসেঞ্চুরিতে ৪৬৩ রান করেছেন মিডল অর্ডার এই ব্যাটসম্যান। শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ড ছাড়া জিম্বাবুয়ের বিপক্ষে একটি সেঞ্চুরি আছে মুমিনুলের।

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম। তার মোট রান ৫৩ ম্যাচে ৩ হাজার ৯৩৮। তামিম ছাড়াও তিন হাজারের বেশি রান করা আরও তিন ব্যাটসম্যান হলেন -হাবিবুল বাশার, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। মুমিনুল ছাড়াও দুই হাজারের বেশি রান করা ক্রিকেটার আছেন কেবলমাত্র একজন। তিনি সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। ৬১ ম্যাচে ২ হাজার ৭৩৭ রান করেছেন তিনি।

এই মাইলফলকের দিনে মুমিনুল বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরি তুলে নেওয়ার রেকর্ড ছুঁয়েছেন। তামিম ৯৪ বলে সেঞ্চুরি পেলেও মুমিনুল আরও দুই বল খেলে তিন অঙ্ক স্পর্শ করেছেন। এছাড়া তৃতীয় উইকেট জুটিতে বাংলাদেশের আগের সর্বোচ্চ ১৫৭ রান টপকেছেন। ২০১৩ সালে ঢাকায় নিউজিল্যান্ডের বিপক্ষে তামিম ও মুমিনুল মিলে তৃতীয় উইকেটে এই জুটি গড়েছিলেন। বুধবার মুশফিককে সঙ্গে নিয়ে মুমিনুল তৃতীয় উইকেটে সর্বোচ্চ ২৩৬ রানের জুটি নিজেদের করে নিয়েছেন।