–  ম্যাক্স
সবাই এখন আই,পি,এল জ্বরে আক্রান্ত। অধীর আগ্রহে দেখার জন্যে বসে আছে কে যাবে, কোয়ালিফাইয়ে আর এলিমিনিশনে। কিন্তু ক্রিকেটের মহা জটিল হিসেব নিকেশে অনেকেই নেট রান রেট কি বুঝেননা। বা এর হিসেব কিভাবে হয় জানেনা, তাই সি,বি,এন পাঠকদের জন্যে এখানে বিস্তারিত ব্যাখ্যা দেওয়া হল।
আসলে ক্রিকেট এমন এক গাণিতিক স্পোর্ট যে এখানে বলা হয়, শুধু একটি বল থেকে ৪০ টি ভিন্ন ভিন্ন পরিসংখ্যান বের করা যায়। স্ট্রাইক রেট, বোলিং ভেরিয়েশন, অঞ্চল সমুহ চিনতে পারলেও নিট রেটে এসে অনেকেই গোলতাল পাকিয়ে ফেলেন। আপনি দেখবেন যে ক্রিকেটে একটি পয়েন্ট তালিকা দেওয়া হয়, সেখানে, জয়, পরাজয়, টাই, ম্যাচের সংখ্যার সাথে নিট রেট ও দেওয়া থাকে, না হয় যোগ + বা বিয়োগ চিহ্ন দেওয়া থাকে, প্রশ্ন হল এই নিট রেট কি? নিট রেট হল, আপনার ওভার প্রতি গড় রানের সাথে আপনার বিপক্ষ দলকে ওভার প্রতি গড় রান দেওয়ার যোগ বিয়োগের সমীকরণ। ব্যাপার টি পুরু বুঝিয়ে বলার নিমিত্তে একটি উদাহরণ দিই। ধরুন, ১৯৯৯ সালের বিশ্বকাপ ক্রিকেট দ: আফ্রিকা দলের গ্রুপ শেষে অবস্থান এরুপ, ৩.৩.৬.+১.৪৯৫
অর্থাথ, ৩ ম্যাচ , ৩ জয়, ৬ পয়েন্ট আর নিট রান রেট + ১.৪৯৫, প্রশ্ন হল, প্লাস কেন আর কিভাবে?
এবার দেখুন, দ: আফ্রিকার রান, ভারতের বিপক্ষে ৪৭.২ ওভার ২৫৪, শ্রীলংকার বিপক্ষে ৫০ ওভার ১৯৯ এবং ইংল্যান্ডের বিপক্ষে ৫০ ওভার ২২৫, মোট ৬৭৮ রান ১৪৭.২ ওভার, গড়ে ওভার প্রতি রান রেট ৪.৬০২ এখানে উইকেটের কোন ভূমিকা নেই। এবার দেখি দ: আফ্রিকা থেকে বিপক্ষ দল কত রান নিল। ভারত, ৫০ ওভার ২৫৩, শ্রীলংকা, ৩৫.২ ওভার ১১০ আর ইংল্যান্ড, ৪১ ওভার ১০৩, মোট, ৪৬৬, ওভার প্রতি গড় ৩.১০৭। এবার ওভার প্রতি গড়ের বিয়োগ।
৪.৬০২-৩.১০৭ = ১+৪৯৫ সংগত কারনেই প্লাস।মুল কথা যখন কোন দল যদি জিতলে বেশী রানে জিতে আর হারলে কম রানে হারে তাহলে ঐ দলটির

Md.max

নেট রেট ভাল হয়। তাই অনেকসময় দেখা যায়, বিপক্ষ দল কম রান করলেও ১৯ ওভার পর্যন্ত অপেক্ষা না করে দ্রুত রান চেইজ করতে চাই যাতে নিট রেট বাড়াতে পারে। যেমন ব্যাটসম্যানরা নটআউট থাকতে পারলে তাদের গড় বেড়ে যায়, একজন ব্যাটসম্যান ৫ ইনিংসে ১০০ রান করল, প্রত্যেকবার আউট, গড় ২০, আর একজন ব্যাটসম্যান ২৫ রান করল ৫ ইনিংসে আউট না হয়ে, তার গড় ২৫! তারপর ও ৩নাম্বারে ব্যাট করতে এসে স্যার ডন ব্রাডম্যান কিভাবে গড় নিয়ে গেলেন ৯৯.৯৪ তে, সত্যিই বিস্ময়কর!