সিবিএন ডেস্ক:
‘আগে বা পরে’ আফগানিস্তানে তালেবান সরকারের স্বীকৃতি যুক্তরাষ্ট্রকে দিতেই হবে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রেসিডেন্ট ইমরান খান। শনিবার তুরস্কের রাষ্ট্রীয় টেলিভিশন পিআরটি ওয়ার্ল্ডকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, তালেবান গত ১৫ আগস্ট ক্ষমতা গ্রহণের পর থেকে যুক্তরাষ্ট্র অনেকটা দ্বিধা-দ্বন্দ্বে রয়েছে। খান আরও যুক্ত করেন, এ ঘটনায় মার্কিন জনগণ বলির পাঠা খুচ্ছে এবং প্রেসিডেন্ট জো বাইডেনকে টার্গেট করছে।

যুক্তরাষ্ট্রের জনগণ বলছে, বাইডেনের সিদ্ধান্তে আফগানিস্তানে পশ্চিমা মদদপুষ্ট সরকারের পতন ঘটে এবং সেখান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করতে হয়। অভ্যন্তরীণ চাপে বাইডেন ৩১ আগস্টের মধ্যে সেনা প্রত্যাহারের ঘোষণা দেন এবং যুক্তরাষ্ট্রের সবচেয়ে দীর্ঘতম যুদ্ধের অবসান ঘটে।

ইমরান খান বলেন, যুক্তরাষ্ট্র যদি আফগানিস্তানের রিজার্ভ ‘আনফ্রিজ’ না করে, তবে আফগানিস্তান একটি বিশৃঙ্খল পরিস্থিতির মধ্যে পড়বে এবং যুক্তরাষ্ট্রের বিষয়টির একটা সমাধান করা উচিত।

তিনি বলেন, তালেবান সরকারকে পাকিস্তান একা স্বীকৃতি দিলে বিষয়টি খুব বেশি ফলপ্রসূ হবে না। কিন্তু আঞ্চলিক শক্তিগুলো স্বীকৃতি দিলে একটা ভালো সমাধানের দিকে যাবে।

সূত্র: আল-জাজিরা