আবুল কালাম চট্টগ্রাম:

মানবিক কার্যক্রম ও অপরাধ দমনে পুলিশকে সহযোগিতার স্বীকৃতিতে আবু নেওয়াজ (মাবুদ), মোঃ আলী, সোহেল মোঃ হাবিবুল্লাহ ও মোহাম্মদ ইদ্রিস কে বিশেষ সম্মাননা প্রদান করেন চট্টগ্রাম মেট্রোপলিটন (সিএমপি)পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম।

সরকারি দায়িত্ব পালনের জন্য গমনরত অবস্থায় গত ২৫ আগস্ট, ২০২১ সকাল ৯ টার দিকে সার্জেন্ট মোঃ পারভেজ উদ্দিন সড়ক দুর্ঘটনায় সম্মুখীন হন। তিনি কর্ণফুলী থানাধীন শাহ আমানত সংযোগ সেতু স্থলে পৌছালে পিছন থেকে একটি মিনিট্রাক বেপরোয়া গতিতে তাকে ধাক্কা দিয়ে সেতুর টোলবার ভেঙে পালিয়ে যায়। এতে সার্জেন্ট মোঃ পারভেজ উদ্দিন গুরুতর আহত হন।

এসময় ঘটনাস্থলে অবস্থানরত আবু নেওয়াজ (মাবুদ) ও মোঃ আলী দৌড়ে ট্রাকটির পিছনে উঠে ট্রাকের ড্রাইভারকে আটকানোর চেষ্টা করলে ড্রাইভার ট্রাকটিকে ফাজিলহাট নামক স্থানে রেখে দ্রুত পালিয়ে যায়। পরবর্তীতে পুলিশ ট্রাকটি আটক করে। নিজ জীবনের ঝুঁকি নিয়ে আবু নেওয়াজ (মাবুদ) ও মোঃ আলীর ঐকান্তিক প্রচেষ্টার স্বীকৃতিসরূপ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে তাদেরকে সম্মানিত করেন সিএমপি কমিশনার মহোদয়।

জনৈক সোহেল মোঃ হাবিবুল্লাহ মানবিক বিবেচনায় দূর্ঘটনায় গুরুতর আহত সার্জেন্ট মোঃ পারভেজ উদ্দিনকে উদ্ধার করে নিজ গাড়ী যোগে দ্রুত চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসেন। এসময় কয়েকদিনের টানা বর্ষণে চট্টগ্রাম নগরীর বিভিন্ন রাস্তা জলমগ্ন ছিল। জনগণের জানমাল রক্ষার দায়িত্বে সদা নিয়োজিত পুলিশ সদস্যের জীবন রক্ষায় আন্তরিক প্রচেষ্টার স্বীকৃতিতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে তাকে সম্মানিত করেন সিএমপি কমিশনার মহোদয়।

এছাড়াও সাহসিকতার দৃষ্টান্ত স্থাপন করে আকবরশাহ থানার খুনসহ ডাকাতির মামলায় গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে সহায়তা করেন মোহাম্মদ ইদ্রিস। তার দেয়া তথ্য মোতাবেক আকবর শাহ থানা পুলিশ অভিযান পরিচালনা করে অপরাধীদের ধরতে সমর্থ হয়। অপরাধ দমনে সহযোগিতার স্বীকৃতিতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে তাকেও সম্মানিত করেন সিএমপি কমিশনার মহোদয়।

এসময় সেখানে অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ, অতিরিক্ত পুলিশ কমিশনার(প্রশাসন ও অর্থ) সানা শামীনুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার(ক্রাইম এন্ড অপারেশন) মোঃ শামসুল আলম, উপ-পুলিশ কমিশনার(সদর) মোঃ আমির জাফর সহ অন্যান্য উপ-পুলিশ কমিশনার, অতিঃ উপ-পুলিশ কমিশনার, সহকারী পুলিশ কমিশনার সহ সকল থানার অফিসার ইনচার্জগণ ও বিভিন্ন স্তরের পুলিশ সদস্যগণ উপস্থিত ছিলেন।