সিবিএন ডেস্ক:
চলতি বছরের জুলাই মাসের সেরা খেলোয়াড়ের নাম ঘোষণা করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। পুরুষদের ক্যাটাগরিতে এ খেতাব জিতেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। মুশফিকুর রহিমের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেব সাকিব এটি জেতার সৌভাগ্য অর্জন করলেন। অন্যদিকে মেয়েদের বিভাগে জুলাইয়ের সেরা ক্রিকেটার হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের স্টেফানি টেলর।

গত জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ফরম্যাটেই খেলেছেন সাকিব। তার দুর্দান্ত পারফরম্যান্সে ওয়ানডে সিরিজে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশ। একমাত্র টেস্টে নেন ৫ উইকেট, যদিও ব্যাট হাতে এক ইনিংসে ৩ রানের বেশি করতে পারেননি। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বল হাতে ৮ উইকেটের পাশাপাশি ১৪৫ রান এসেছে সাকিবের ব্যাট থেকে। যার মধ্যে দ্বিতীয় ওয়ানডেতে ৯৬ রানের অপরাজিত ইনিংসও খেলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। এছাড়া টি-টোয়েন্টি সিরিজে ৩৭ রানের পাশাপাশি নিয়েছেন ৩টি উইকেট। এমন পারফরম্যান্সের কারণেই জুলাই মাসের সেরাদের তালিকায় মনোনয়ন পান।

সাকিব ছাড়া মনোনয়ন প্রাপ্ত আরও দুই ক্রিকেটার হলেন- অস্ট্রেলিয়ার মিচেল মার্শ ও ওয়েস্ট ইন্ডিজের হেইডেন ওয়ালশ জুনিয়র।

জুলাই মাসের সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়ার পর সাকিব আইসিসিকে বলেছেন, ‘গত কয়েক মাসে অসাধারণ কিছু পারফরম্যান্স হয়েছে, যে কারণে এই অর্জন আমার কাছে বিশেষ কিছু। সব সময়ই দলের জয়ে অবদান রাখতে পারাটা দারুণ ব্যাপার। সেটি করতে পেরে আমি অনেক আনন্দিত। গত কয়েক সপ্তাহ দলের জয়ে অবদান রাখতে পেরে আমি ভীষণ খুশি।’

আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা ক্রিকেটার। সেরা তিনে স্থান পাওয়া ক্রিকেটারদের মধ্যে থেকে একজনকে বেছে নেওয়া হয়ে থাকে।