শ্যামল রুদ্র, খাগড়াছড়ি :
খাগড়াছড়ির রামগড়ে মাল্টিপারপাস হেলথ ভলান্টিয়াদের (এমএইচভি) মাসব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার (১ অক্টোবর) রামগড় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হল রুমে কমিউনিটি বেইজড হেলথ কেয়ার (সিবিএইচসি) স্বাস্থ্য অধিদপ্তরের আয়োজনে মাসব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালার সমাপনি কার্যক্রম শেষ করা হয়। এর আগে ২ সেপ্টেম্বর থেকে চারধাপে ৮৮জন এমএইচভি ভলান্টিয়ারদের প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.প্রতীক সেন এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালার সমাপনি অধিবেশনে প্রধান অতিথির বক্তব্য রাখেন, কমিউনিটি বেইজড হেলথ কেয়ার (সিবিএইচসি) স্বাস্থ্য অধিদপ্তরের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. গীতা রানী দেবর্বমন । বিশেষ অতিথি ছিলেন, সাবেক অতিরিক্ত সচিব ও ন্যাশনাল রির্সোস পারসন এমএইচভি প্রোগ্রামার বদরুল আলম, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ও প্রশিক্ষক ডা. মমিনুল হক, ন্যাশনাল রির্সোস পারসন এমএইচভি প্রোগ্রাম মাস্টার ট্রেইনার শুভ্রা ত্রিপুরা প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্য ডা. গীতা বলেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের ৪র্থ এইচপিএনএসপি অন্তর্ভুক্ত কমিউনিটি বেইজড হেলথ কেয়ার (সিবিএইচসি) অপারেশনাল প্লানের আওতায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয় অনুমোদিত কাজের বিনিময়ে প্রণোদনা ভাতা প্রদান ভিত্তিক অস্থায়ীভিত্তিতে উপজেলা ক্লিনিকের জন্য (০৫ থেকে ১০ জন) করে মাল্টিপারপাস হেলথ ভলান্টিয়ারদের নিয়োগ করা হয়েছে তারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আওতায় কমিউনিটি ক্লিনিকের নির্দেশিত স্বাস্থ্যসেবা কাজে ভলান্টিয়ারের দায়িত্ব পালন করবে।

এসময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেলঅফিসার, ক্লিনিক সিএইচসিপি, প্রশিক্ষনার্থীসহ স্থানীয় সাংবাদিকরা উপস্থিত ছিলেন।