প্রতীকী ছবি

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজারের পেকুয়া উপজেলার বারবাকিয়া হোসনে আরা বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ১৫ টন অর্থাৎ ৩০০ বস্তা চাল উদ্ধার করা হয়েছে। ২৬ এপ্রিল দিবাগত রাত সাড়ে ১২টার দিকে পেকুয়া থানা পুলিশের একটি টিম বিদ্যালয়ে গিয়ে চালের বস্তা গুলো উদ্ধার করেন। বিষয়টি পেকুয়া থানার ওসি কামরুল ইসলাম সিবিএন-কে নিশ্চিত করেছেন।

উদ্ধারকৃত চালভর্তি বস্তা গুলো রাত সোয়া ৩ টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত পুলিশ পাহারায় রয়েছে। চাল গুলোর কাগজপত্র দেখে প্রয়োজনীয় তদন্ত করে ব্যবস্থা নেবেন বলে পেকুয়া থানার ওসি কামরুল ইসলাম জানান।

এদিকে, হোছনে আরা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোস্তফা আলী সিবিএন-কে জানান, ২৬ এপ্রিল দিবাগত রাত একটার দিকে পেকুয়া থানা পুলিশ তাকে স্কুলে ডেকে নিয়ে তার স্কুলে রাখা ১৫ টন চাল তার জিম্মায় দেন। প্রধান শিক্ষক মোস্তফা আলী সিবিএন-কে আরো জানান, ২৬ এপ্রিল রাত ৯ টার দিকে স্কুল পরিচালনা কমিটির সভাপতি  স্কুলের নাইট গার্ড থেকে চাবি নিয়ে চালের বস্তাগুলো স্কুলের ভিতরে রাখেন। স্কুলে চালের বস্তা রাখার বিষয়ে তিনি আগে কিছু জানতেন না বলে সিবিএন-কে বলেন।প্রধান শিক্ষক মোস্তফা আলী সিবিএন-কে আরো জানান, জিম্মানামায় বারবাকিয়া ইউনিয়ন পরিষদের দু’জন মেম্বার ও স্থানীয় একজন যুবলীগের নেতাকে স্বাক্ষী করা হয়েছে।

ওসি কামরুল ইসলাম জানান, পুলিশ সব তথ্য প্রমাণ যাচাই শেষে আইনগত পদক্ষেপ নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেবেন। পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য একজনকে পেকুয়া থানায় নিয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

এ বিষয়ে পেকুয়ার ইউএনও সাঈকা সাহাদতের কাছে জানতে চাইলে, তিনি চাল উদ্ধারের বিষয়ে অবগত নন বলে জানান। তিনি বলেন, যদি চালগুলো সরকারি কোন চাল হয়ে থাকে, সে চাল ইউএনও হিসাবে নিয়ম মেনে বরাদ্দ করেছি কিনা, মূলতঃ সেটাই তাঁর দেখার বিষয় বলে সিবিএন-কে জানান।