আবুল কালাম , চট্টগ্রাম :

চট্টগ্রামে শিক্ষার্থীদের জন্য মুজিববর্ষের উপহার প্রধানমন্ত্রীর দেয়া বিআরটিসির ১০টি দোতলা বাস উদ্বোধন করা হয়েছে।

শনিবার (২৫ জানুয়ারী) সকালের দিকে নগরীর এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম মাঠে এক বাসগুলো উদ্বোধন চ করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এম পি,

এসব বাস রোববার (২৬ জানুয়ারী) সকাল-বিকাল দুই দফায় দুটি পৃথক রুটে পাঁচটি করে চলবে।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশে শিক্ষা উপ মন্ত্রী নওফেল বলেন, ১৭ মার্চ মুজিব বর্ষ শুরু হবে। আমরা ক্ষণগণনা করছি। সেই মুহূর্তে তোমাদের জন্য বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই উপহার দিয়েছেন। আমরা সবাই সেই উপহার দেখতে এসেছি।

তিনি বলেন, তৎকালীন ছাত্রলীগ (নিরাপদ সড়ক আন্দোলনের সময়) নেতৃবৃন্দের সাথে তোমরাও চেয়েছিলে স্কুলে আসা-যাওয়ার জন্য বাস। প্রধানমন্ত্রী মাতৃস্নেহে তা গ্রহণ করে তোমাদের জন্য বাস দিয়েছেন। আমি প্রধানমন্ত্রীকে জানাব, তার ভালোবাসার নিদর্শন তোমরা দেখভাল করছ।

বাসগুলোতে ‘সততা কাউন্টার’ থাকবে, যাতে শিক্ষার্থীরা প্রতিবার যে কোনো গন্তব্যে চলাচলের জন্য ৫ টাকা করে ভাড়া দিবে জানিয়ে শিক্ষা উপমন্ত্রী বলেন, সততার চর্চা বিদ্যালয় থেকে শুরু করতে হবে। ভবিষ্যতে একদিন বড় পদে সততার সাথে তোমরা যেন তোমাদের দায়িত্ব পালন করতে পার। যে বিশ্বাস ও আস্থা প্রধানমন্ত্রী রেখেছেন তার প্রতিদান তোমরা দেবে।

চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ গোলাম ফারুক। বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আবু হাসান সিদ্দিকী, বিআরটিসি’র ম্যানেজার এম জে রহমান এবং স্পন্সর প্রতিষ্ঠান জিপিএইচ ইস্পাত লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল, সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী রিহাত বিন মহি।

জানা গেছে, রোববার সকাল থেকে নগরীর প্রথম রুটের পাঁচটি বাস বহদ্দারহাট মোড় থেকে ছেড়ে বাদুরতলা, মুরাদপুর, চকবাজা, গণি বেকারি, জামালখান, চেরাগি পাহাড়, আন্দরকিল্লা, কোতোয়ালী মোড় হয়ে নিউমার্কেট যাবে।

দ্বিতীয় ‍রুটের বাকি পাঁচটি বাস অক্সিজেন মোড় থেকে ছেড়ে মুরাদপুর, দুই নম্বর গেট, জিইসি মোড়, ওয়াসা, টাইগার পাস হয়ে আগ্রাবাদে যাবে। বাসগুলো একই পথে ফিরবে।

৭৫ আসনের বাসগুলোর নিচতলা ছাত্রীদের এবং দ্বিতীয় তলা ছাত্রদের জন্য নির্ধারিত। এ বাসে কোনো সুপারভাইজার কিংবা কোনো টিকিট কাউন্টার থাকবে না। শিক্ষার্থীরা স্বেচ্ছায় সততার কাউন্টারে পাঁচ টাকা ভাড়া দিয়ে দিয়ে বাসে যাতায়াত করবে।