জে.জাহেদ, চট্টগ্রাম:

চট্টগ্রামের ইপিজেড এলাকায় ‘রূপসা উন্নয়ন ফাউন্ডেশন মাল্টিপারপাস কোম্পানি’ নামে একটি কথিত সমবায় ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানে ঢাকার ডিবি পুলিশ অভিযান চালিয়ে নগদ ৮ কোটি ৪২ লাখ টাকা উদ্ধার করার খবর পাওয়া গেছে।

বিকেল তিনটা থেকে শুরু হওয়া এই অভিযানে এ রিপোর্ট লেখা পর্যন্ত ৮ কোটি ৪২ লাখ ৫০ হাজার টাকা জব্দ করা হয়েছে।

স্থানীয় এলাকাবাসী ও গার্মেন্টস শ্রমিকরা অভিযোগ করে জানান, ইপিজেডের শ্রমিকদের নানা প্রলোভন দিয়ে সংঘবদ্ধ চক্রটি কোটি কোটি টাকা আত্মসাৎ করেছে।

ইপিজেড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর মোঃ নুরুল হুদা চলমান অভিযানের সত্যতা নিশ্চিত করেছেন।

ডিবির অভিযান চলাকালে উদ্বিগ্ন গার্মেন্টস শ্রমিকরা পাওনা টাকার জন্য ভিড় জমায়। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান লায়ন মো. মজিবুর রহমান বলে জানা যায়।

জানা যায়, সংঘবদ্ধ একটি চক্র কোটি কোটি টাকা হাতিয়ে নেন এমন অভিযোগ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জমা হওয়ার পর তদন্তে নামে কর্তৃপক্ষ। পরে অভিযোগের সত্যতা পেয়ে মঙ্গলবার (১৪ জানুয়ারি) নগরীর ইপিজেড চৌধুরী মার্কেটে রূপসা গ্রুপের অফিসে অভিযান শুরু করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ।

নাম প্রকাশ না করা শর্তে সিএমপির এক অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার বলেন , ‘ডিএমপি ডিবির শক্তিশালী একটি দল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে অভিযান শুরু করে ইপিজেড এলাকার একটি সমবায় ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান থেকে প্রায় ৮ কোটি টাকা উদ্ধার করেছে।

ইপিজেড থানার ওসি তদন্ত মো. ওসমান গণি জানান, এই অভিযানে ইতিমধ্যে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। ইপিজেড মোড় চৌধুরী মার্কেটস্থ অফিসটি সিলগালা করে দেওয়া হয়েছে।‘

জানা গেছে, রূপসা কিং গ্রুপের নামের প্রতিষ্ঠানটির চেয়ারম্যান লায়ন মো. মজিবুর রহমান কোম্পানি। এর ভাইস চেয়ারম্যান মো. মুছা হাওলাদার। এছাড়া প্রকল্প পরিচালক হিসেবে রাসেল হাওলাদার ও আমিনুল হক শাহীন নামের দুজনের নাম জানা গেছে।

পুলিশ সূত্রে জানায়, গোপন সূত্রে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ঢাকা গোয়েন্দা পুলিশেল সিরিয়াস ক্রাইম ডিভিশনের একটি ইউনিট সন্ধ্যা থেকে ইপিজেড সংলগ্ন ওই কোম্পানির কার্যালয় ঘেরাও করে এই অভিযান পরিচালনা করেন।