সিবিএন ডেস্ক:

ভারতের বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইনকে চ্যালেঞ্জ করে দায়ের ৬০টি পিটিশনের জবাব দিতে কেন্দ্র সরকারের প্রতি আদেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। তবে আইনটি কার্যকরের বিরুদ্ধে কোনো স্থগিতাদেশ দেননি আদালত।

বুধবার সকালে এক সংক্ষিপ্ত শুনানিতে ভারতের প্রধান বিচারপতি এস বোবড়ের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ এ নির্দেশ দেন।

সুপ্রিম কোর্ট বেঞ্চ ওই শুনানিতে বলেন, ‘আমাদের আগে দেখতে হবে আদৌ আইনটিতে স্থগিতাদেশ দেয়ার প্রয়োজন রয়েছে কিনা।’

ওই বেঞ্চে আরও রয়েছেন বিচারপতি বি আর গাভাই এবং বিচারপতি সূর্য কান্ত। এ বিষয়ে পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে ২২ জানুয়ারি।

শুনানি চলাকালে আদালত অ্যাটর্নি জেনারেল কে কে ভেনুগোপালকে বলেন, জনগণকে সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ সম্পর্কে সচেতন করার জন্য সরকারের অডিও-ভিজ্যুয়াল মাধ্যম ব্যবহারের কথা বিবেচনা করা উচিত। অ্যাটর্নি জেনারেল আদালতে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে উপস্থিত ছিলেন।নাগরিকত্ব (সংশোধনী) আইন-স্থগিতাদেশ

সংশোধিত নাগরিকত্ব আইন এবং এনআরসি’র প্রতিবাদে রাজধানী নয়াদিল্লিসহ বিক্ষোভে উত্তাল ভারতের বিভিন্ন রাজ্য। আইনটির প্রতিবাদে প্রায় এক সপ্তাহ আগে বিক্ষোভ শুরু হয়েছিল আসাম, মেঘালয় আর ত্রিপুরায়। আইনটির বিরুদ্ধে রোববার রাতে দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিক্ষোভের সময় পুলিশের সঙ্গে ব্যাপক সংঘর্ষ হলে সোমবার বিক্ষোভ ছড়িয়ে পড়ে সারাদেশে।

রাষ্ট্রপতির কাছে আইন প্রত্যাহারের দাবি জানিয়েছেন কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধীসহ বিরোধীদলীয় নেতারা।

তবে নাগরিকত্ব আইন নিয়ে সরকার অনড় বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বিক্ষোভকারীরা সরকারি সম্পত্তিতে কোনো ধরনের সহিংসতা চালালে দেখামাত্রই গুলির নির্দেশ দিয়েছেন দেশটির কেন্দ্রীয় রেলমন্ত্রী সুরেশ অঙ্গদি।