আলাউদ্দিন, লোহাগাড়া :

লোহাগাড়া উপজেলার ডিসি সড়কের কলাউজান-কানুরাম বাজার সংযোগ সড়কের কালভার্ট ভেঙ্গে যাওয়ায় যান চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে পথচারী ও যানবাহন চালকদের।

কালভার্টটি ভেঙ্গে যাওয়ায় রাতে মানুষ চলাচলের সময় ইতিমধ্যে কয়েকটি দুর্ঘটনা ঘটেছে বলে স্থানীয়রা জানিয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়,নেয়াজের টেক হতে কানুরাম বাজার সড়কে এই গর্তের সৃষ্টি হয়। উপজেলার কলাউজান ইউনিয়নের মানুষের উপজেলা শহরে যথায়তের একমাত্র রাস্তা এটি। দীর্ঘদিন ধরে সংস্কার না করার ফলে কালভার্টটি যেন মরণ ফাঁদে পরিণত হয়েছে। কালভার্টটির প্রায় ১০০ ভাগের ৮০ ভাগই ছাদ ভেঙ্গে বিশাল গর্ত তৈরি হয়েছে।

দূর থেকে গর্তটি সহজে চোখে না পড়ার ফলে রাস্তায় চলাচলের সময় অনেক অজানা মানুষ ও যানবাহন প্রায় প্রতিদিনই দুর্ঘটনার শিকার হচ্ছে।দুর্ঘটনা এড়াতে স্থানীয় লোকজন গর্তের ইট-ভাঙা দিয়ে বিপদ সংকেত চিহ্নিত করে রেখেছেন।

স্থানীয়রা জানান, প্রায় মাস ৪ পূর্বে একটি মালবাহী ট্রাক যাওয়ার সময় কালভার্টটি ফেটে যায়। কালভার্টাট ভেঙ্গে যাওয়ার ফলে এ সড়ক দিয়ে ভারি যানবহান চলাচল করতে পারছে না।

তাছাড়া এ সড়ক দিয়ে দুর্ঘটনার আশংকা নিয়ে প্রতিদিন ছাত্র-ছাত্রীদের এ ভাঙ্গা কালভার্ট দিয়ে যাতায়াত করতে হয়।

তাই অতি দ্রুত ক্ষতিগ্রস্ত কালভার্টটি সংস্কার বা পুনঃনির্মাণে চট্টগ্রাম-১৫ আসনের সাংসদ ডঃ আবু রেজা নদভীর দৃষ্টি আকর্ষণ করেছেন এলাকাবাসী। সড়কের পূর্ব পাশে রয়েছে ঐতিহ্যবাহী কলাউজান হিন্দুর হাট, বাংলা বাজার ও কানুরাম বাজার।

লোহাগাড়া সদর ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ্ব নুরুচ্ছাফা চৌধুরী জানান, জনগণের দুর্ভোগের কথা চিন্তা করে লোহাগাড়া – কলাউজান সংযোগ সড়কে পুনরায় নির্মাণের জন্য কালভার্ট নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। অতি জরুরি ভিত্তিতে কাজ শুরু করা হবে।

স্থানীয় মানুষের দুর্ভোগের কথা স্বীকার করে উপজেলা প্রকৌশলী প্রতিপদ দেওয়ান মুঠোফোনে বলেন, কালভার্টটি সরেজমিন পরিদর্শন করে ইতিমধ্যে প্রাক্কলন তৈরি করে যথাযথ কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। শীঘ্রই কালভার্টটির জন্য বরাদ্দ আসবে বলে তিনি আশাবাদ প্রকাশ করেন।