বিদেশ ডেস্ক

আফগানিস্তানে ‘তালেবান হুমকি’র মুখে একটি বেসরকারি রেডিও স্টেশন বন্ধ ঘোষণা করা হয়েছে। সেখানকার কর্মকর্তাদের অভিযোগ, রেডিওতে নারী উপস্থাপিকা থাকায় তালেবানের এক কমান্ডার ধারাবাহিক হুমকি দিয়ে আসছিলেন। তবে তালেবানের একজন মুখপাত্র অভিযোগ অস্বীকার করে বলেছেন, তালেবানের পরিচয় ব্যবহার করে অন্যরা হুমকি দিতে পারে। দীর্ঘ আফগান যুদ্ধের অবসান এবং দেশটি থেকে মার্কিন বাহিনী প্রত্যাহারের লক্ষ্যে যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে কাতারে আলোচনার মধ্যেই এই ঘটনা ঘটলো।

২০১৩ সাল থেকে সামা নামের ওই রেডিও স্টেশনটি রাজনৈতিক, ধর্মীয়, সামাজিক ও বিনোদন অনুষ্ঠান সম্প্রচার করে থাকে। তাদের ১৩ জন কর্মীর মধ্যে তিনজন নারী উপস্থাপক রয়েছেন। মূলত তাদের নিয়েই অভিযোগ তালেবানের।

রেডিওর পরিচালক রামেজ আজিমি বলেন, তালেবান কমান্ডাররা লিখিত হুমকি দিয়েছেন। পরে টেলিফোনেও ‍হুমকি দেওয়া হয়। তাদের বলা হয়, যেন নারী কর্মীদের নিয়োগ বন্ধ করে রেডিও স্টেশনটি। তিনি বলেন, আমার বাসায় এসেও ‍হুমকি দিয়েছে তালেবান। ফলে সম্প্রচার বন্ধ করতে বাধ্য হয়েছেন তিনি।

তবে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এই অভিযোগ অস্বীকার করেছেন। তিনি জানান, আমরা বিস্তারিত জানার চেষ্টা করছি। তাদের দাবি, অনেক তালেবানের মিথ্যা পরিচয় দিয়েও হুমকি দেয়।

গজনির বেশ কয়েকটি জেলা এখনও তালেবানের নিয়ন্ত্রণে। ২০০১ সালে মার্কিন আগ্রাসনে আফগানিস্তানে উৎখাত হয় তালেবান সরকার। তারপর থেকেই যুক্তরাষ্ট্র ও তাদের সমর্থিত বাহিনীর বিরুদ্ধে লড়াই করছে সশস্ত্র গোষ্ঠীটি। দীর্ঘ যুদ্ধ অবসানে গত বছরের জুনে কাতারে তালেবান বিদ্রোহীদের সঙ্গে আলোচনা শুরু করে যুক্তরাষ্ট্র। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত বেশিরভাগ অংশই আফগানিস্তানের শাসনে ছিলো।