জাহাঙ্গীর আলম কাজল:

শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের রক্তঝরা সংগ্রামের গৌরবময় মে দিবসের প্রথম দিন। আজকের দিনটি মে দিবস হিসেবে পালন করে বিশ্বের শ্রমজীবি মানুষ।

কিন্তু দিবসটি সম্পর্কে এখনো কিছুই জানেনা
বান্দরববানের নাইক্ষ্যংছড়ি উপজেলা বাইশারী ইউনিয়নের দুইশত রাবার বাগানের অাড়াই হাজার শ্রমজীবি মানুষ।
এ উপজেলার রাবার শিল্প নগরী হিসেবে পরিচিত বাইশারী ইউনিয়নেই রয়েছে প্রায় ২শ’ রাবার বাগানের অন্তত অাগাই হাজার কর্মকর্তা-কর্মচারী।
এছাড়াও নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়নে রয়েছে এক হাজার শ্রমিক। সব মিলিয়ে এ উপজেলায় হাজার হাজার রাবার শ্রমিক মে দিবসের কোন ছুটি ভোগ করেনি। এই দিনটিতে শ্রমিকের কর্মবিরতি থাকলেও জীবিকার তাগিদে কাজ করতে হয়েছে তাদের।

একাধিক শ্রমিক মে দিবসে ছুটি দেওয়া হয় বলে শুনেছেন। তবে বুধবার (পহেলা মে) বাইশারীর কোন রাবার বাগানে ছুটি দেওয়া হয়নি। তাই জীবিকার তাগিদে প্রতিদিনের মতো আজও এখানকার হাজার হাজার শ্রমিক কে কাজে যেতে হয়েছে ।

রাবার বাগানের এক ম্যানেজার ও শ্রমিক নেতা জালাল আহমদ জানান, মে দিবসে কোন শ্রমিকের ছুটি নেই। প্রতিদিনের মতো টেপাররা ভোর ৫টায় কাজে বের হয়ে ফিরেছেন বেলা ১১টায়। আর স্টাফরা ভোর ৫টা থেকে বিকাল ৫টা পর্যন্ত রাবার বাগানে কাজে করেছেন।
এই প্রসঙ্গে নাইক্ষ্যংছড়ি উপজেলার নব-নির্বাচিত চেয়ারম্যান অধ্যাপক শফিউল্লাহ ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সাদিয়া আফরিন কচি বলেন, মালিক পক্ষ থেকে এই দিনটিতে শ্রমিকদের জন্য ছুটি নির্ধারণ রাখা উচিৎ। বিষয়টি রাবার বাগান মালিকদের জানানো হবে।