মাননীয় উখিয়া উপজেলা নির্বাহী অফিসার স্যার, উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, উখিয়া উপজেলা পরিষদের সম্মানিত ভাইস চেয়ারম্যান এবং হলদিয়াপালং ইউনিয়ন পরিষদের সম্মানিত চেয়ারম্যান মহোদয়ের প্রতি দৃষ্টি আকর্ষণ করছি,

উখিয়া উপজেলার কোর্টবাজার বিভিন্ন মার্কেট, রুমখাঁ মনির মার্কেট সহ সর্বত্র মোবাইলে সফট্ওয়ারের মাধ্যমে অবাধে চলছে জমজমাট লুডু/কেরকেড়ি জুয়া। এতে করে বিপথগামী হচ্ছে ছাত্র ও যুবসমাজসহ নানা পেশর মানুষ। কম সময়ে মোবাইলে সফট্ওয়ারের মাধ্যমে লুডু এবং কেরকেড়ি নামক জুয়া খেলা মারাত্নক আকার ধারণ করেছে। উপজেলার প্রত্যন্ত গ্রাম থেকে শুরু করে শহর অঞ্চলে এ জুয়ার ভয়াবহ বিস্তার ঘটেছে। যা কোন ভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।

খোঁজ নিয়ে জানা যায়, উখিয়া উপজেলার অন্তর্গত কোর্টবাজার স্টেশন, বিশেষ করে রুমখাঁ মনির মার্কেটের মাদ্রাসা রোডের কয়েকটি দোকানে জমজমাট ভাবে চালানো হচ্ছে এই আধুনিক জুয়া খেলা। জমজমাট এই লুডু/ কেরকেড়ি নামক জুয়ায় ছাত্র ও যুব সমাজ নষ্টের পথে যাচ্ছে বলে মনে করছেন সচেতন নাগরিকরা। তারা ছাত্র সমাজ এবং যুব সমাজ বিপথগামীতা রোধে দ্রুত এসব জুয়া বন্ধের আহবান জানান।

সচেতন এক ব্যক্তি বলেন, মোবাইল জুয়া বন্ধে জনসচেতনা বাড়াতে হবে। সবাই যার যার জায়গা থেকে এটার বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তুলতে হবে। নাম প্রকাশ না করার অনিচ্ছুক রুমখাঁ মনির মার্কেটের এক ব্যবসায়ী বলেন, আমাদের এলাকার কিছু বকাটে যুবকের কারণে মোবাইলে লুডু/কেরকেড়ি নামক জুয়া খেলায় যুবসমাজ এবং ছাত্রসমাজ ধ্বংসের পথে হাটছে, এই মারাত্নক কায়দায় জুয়ার টাকা জোগাড় করতে জুয়াড়িরা প্রতিনিয়ত চুরি, ছিনতাইয়ের মত জগন্য আপরাধ সংঘটিত করছে।এই মার্কেটের কয়েকটা দোকানের পিছনে ঐসব নব্য জুয়াড়িদেরকে জায়গা দিয়ে তাদেরকে সহযোগিতা করে যাচ্ছে কিছু অসাদু দোকানদার ব্যবসায়ী।

এইসব জুয়া খেলা বন্ধ করতে আপনাদের সহযোগিতা এবং আইনানুক পদক্ষেপ কামনা করছি।

নিবেদক
এম এইচ ভুট্টো
সাধারণ সম্পাদক
উখিয়া নাগরিক অান্দোলন