প্রেস বিজ্ঞপ্তি:

কক্সবাজার সাহিত্য একাডেমীর উদ্যোগে কবি সৈয়দ শামসুল হকের জন্মজয়ন্তী পালন উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে বক্তাগণ বলেছেন, বাংলা সাহিত্যে কবি কাজী নজরুল ইসলামের পরেই সৈয়দ শামসুল হককেই সব্যসাচী লেখক হিসেবে আখ্যায়িত করা হয়েছে। তিনি বাংলা সাহিত্যের প্রতিটি বিভাগেই দৃষ্টান্ত স্থাপন করেছেন। বাঙালি কবি-সাহিত্যিকদের মধ্যে কবি সৈয়দ শামসুল হকই অল্প বয়সেই বাংলা একাডেমী পুরস্কার পয়েছেন। তিনি একুশে পদক, স্বাধীনতা পুরস্কার ছাড়াও বাংলাদেশ জাতীয় চলচিত্র পুরস্কার পেয়েছেন।

একাডেমীর ৪৩৫ তম পাক্ষিক সাহিত্য সভা ২১ ডিসেম্বর ২০১৮, শুক্রবার বিকাল ৪ টায় কক্সবাজার সাহিত্য একাডেমীর এন্ডারসন রোডস্থ অস্থায়ী কার্যালয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম।

একাডেমীর সহকারী সাধারণ সম্পাদক ছড়াকার জহির ইসলামের পরিচালনায় অন্যদের কবির জীবনালেখ্য নিয়ে আলোচনা করেন একাডেমীর স্থায়ী পরিষদের সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, একাডেমীর জীবন সদস্য কবি মনজুরুল ইসলাম, একাডেমীর অফিস সম্পাদক আজাদ মনসুর, নির্বাহী সদস্য আবৃত্তিকার কল্লোল দে চৌধুরী।

আলোচনা অনুষ্ঠানের শুরুতেই একাডেমীর অর্থ অর্থ সম্পাদক কবি মোহাম্মদ আমিরুদ্দীন কবির সংক্ষিপ্ত জীবনালেখ্য নিয়ে লিখা প্রবন্ধ উপস্থাপন করেন।

বক্তাগণ আরো বলেন, কবি সৈয়দ হকের খেলা রাম খেলে যা একটি বিখ্যাত ও আলোচিত গ্রন্থ।

বক্তাগণ বলেন, কবি সৈয়দ হক কবিতায় তার ধারাবাহিকভাবে যে অবদান তা বাংলা সাহিত্যের অমূল্য সম্পদ। সৈয়দ হককে অনুসরণ করে আমাদের কালের কবিরা বা তার পরবর্তীকালের কবিরা আঞ্চলিক ভাষায় কবিতা লেখার চেষ্টা করেছেন। তার ‘খেলারাম খেলে যা’ অনুকরণ করে আমাদের কথাসাহিত্যিকেরা লিখেছেন। বাংলা সাহিত্যে সৈয়দ হকের অবদানকে অস্বীকার করার কোন উপায় নেই।

পরে কবির কবিতা ও স্বরচিত কবিতা পাঠ করেন, কবি মনজুরুল ইসলাম, মোহাম্মদ আমিরুদ্দীন, কল্লোল দে চৌধুরী, আজাদ মনসুর ও মফিজুর রহমান।

২৫ ডিসেম্বর একাডেমীর দ্বিবার্ষিক সাধারণ সভা

আগামী ২৫ ডিসেম্বর ২০১৮ কক্সবাজার সাহিত্য একাডেমীর দ্বিবার্ষিক সাধারণ সভা ও দ্বিবার্ষিক নির্বাচন-২০১৮ (২০১৯-২০২০ সালের জন্য) সকাল ১০টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে একাডেমীর জীবন সদস্য কলাম লেখক এডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীরকে প্রধান নির্বাচন কমিশনার ও একাডেমীর জীবন সদস্য, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য প্রকৌশলী বদিউল আলমকে নির্বাচন কমিশনার করে একটি নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। নির্বাচন কমিশন ইতিমধ্যে নির্বাচনী তপশীল ঘোষণা করেছেন। ঘোষিত তপশীল অনুযায়ী ২৫ ডিসেম্বর ২০১৮ কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। বার্ষিক সাধারণ সভায় একাডেমীর সর্বস্তরের সদস্যবৃন্দকে উপস্থিত থাকার জন্য একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল অনুরোধ করেছেন।

২৮ ডিসেম্বর একাডেমীর ৪৩৬তম পাক্ষিক সাহিত্য সভা

আগামী ২৮ ডিসেম্বর ২০১৮ শুক্রবার বিকাল ৪টায় কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪৩৬তম পাক্ষিক সাহিত্য সভা একাডেমীর অস্থায়ী কার্যালয় এন্ডারসন রোডে অনুষ্ঠিত হবে। উক্ত অনুষ্ঠানে কবি মীর্জা আসাদুল্লাহ খা গালিবের জন্মবার্ষিকী উপলক্ষে তাঁর জীবনালেখ্য ও সাহিত্যকর্ম নিয়ে আলোচনা করা হবে। অনুষ্ঠানে একাডেমীর সংশ্লিষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদিদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল আহবান জানিয়েছেন।