আলমগীর মানিক, রাঙামাটি:
তিনদিন পর অবশেষে হতভাগ্য রাজন তংচঙ্গ্যার লাশ ভেসে উঠে কাপ্তাই হ্রদে। শহরের রিজার্ভ বাজারের আব্দুল আলী একাডেমী এলাকাস্থ কাপ্তাই হ্রদের পানিতে রাত এগারোটার সময় রাজনের মরদেহ ভেসে উঠে বলে জানিয়েছে স্থানীয়রা। এসময় স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে দমকল বাহিনীর টিম এসে রাজনের লাশটি টেনে নিয়ে উন্নয়নবোর্ড ঘাট দিয়ে উপরে তুলে আনে। ৭২ ঘন্টার দীর্ঘ প্রতিক্ষার পর প্রিয় সন্তানের লাশ হাতে পেলেন রাজনের হতভাগ্য পিতা ও স্বজনরা। রাজন উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী ছিলো।

গত বৃহস্পতিবার বেলা সাড়ে এগারোটার সময় বিলাইছড়ি উপজেলার নিজবাড়ি থেকে যাত্রীবাহি বোটযোগে রাঙামাটি শহরে আসার পথে এসপি বাংলো সংলগ্ন কাপ্তাই হ্রদের পানিতে বোট থেকে পড়ে তলিয়ে যায় অতুর চন্দ্র তংচঙ্গ্যার ছোট সন্তান রাজন। বিলাইছড়ির দোছরি পাড়ায় তাদের বসত। নিহত রাজনের চাচা রাঙামাটি জেলা পরিষদের সাবেক সদস্য অভিলাষ তংচঙ্গ্যা জানিয়েছেন, রাত এগারোটার সময় আমি স্থানীয় বাসিন্দাদের কাছ থেকে খবর পাই রাজনের লাশ ভেসে উঠেছে। সাথে সাথেই আমি রাঙামাটি ফায়ার সার্ভিস কর্তৃপক্ষকে ফোনে বিষয়টি জানালে তারা এসে রজনের মরদেহ বোট দিয়ে টেনে নিয়ে উন্নয়ন বোট ঘাটের সিড়িতে তুলে। তিনি জানান, এটা একটা দূর্ঘটনা, তাই আমাদের কোনো অভিযোগও নেই। আমি জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ মহোদয়ের সাথে কথা বলেছি, যাতে করে ময়না তদন্ত নাকরে আমরা রাতেই তাকে বিলাইছড়ি নিয়ে যেতে পারি। তিনি আমাকে আশ্বস্থ করে বলেছেন ওসির সাথে কথা বলে আমি যাতে লাশ নিয়ে যাই।

রাঙামাটি ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক দিদারুল আলম জানিয়েছেন, আমরা বৃহস্পতিবার রাজন পানিতে পড়ে যাওয়ার পরপরই খবর পেয়ে আমরা ঘটনাস্থলে গিয়ে উদ্ধার তৎপরতা চালিয়েছি। কিন্তু সেখানে পানির স্রোত থাকায় এবং অত্যাধিক গভীরতা হওয়ায় সেদিন কোনো খোঁজ পাইনি। পরে শুক্রবার আমরা চট্টগ্রাম থেকে আরো চারজন ডুবুরি এনেও হ্রদের পানিতে তল্লাসী চালিয়েছিলাম। বৃহস্পতিবার দিনেও আমরা উদ্ধার তৎপরতা চালিয়েছি কিন্তু পাইনি। পরে রাতে রাজনের মরদেহ ভেসে উঠলে আমরা তা উদ্ধার করে তা কোতয়ালী থানা পুলিশের হাতে সোপর্দ করি।

এদিকে রাঙামাটি কোতয়ালী থানার অফিসার ইনচার্জ মীর জাহিদুল হক রনি জানিয়েছেন, নিহতের স্বজনরা জানিয়েছে, ছেলেটির মৃগী রোগছিলো। সে রোগে আক্রান্ত হয়েই হ্রদের পানিতে পড়ে যায় সে। তাই এটা নিয়ে স্বজনদের কোনো অভিযোগ না থাকায় এবং তারা পোষ্টমর্টেম নাকরার আবেদন আইনানুগভাবে করায় আমরা পরিবারের কাছে মরদেহ হস্তান্তর করেছি।

উল্লেখ্য, বৃহস্পতিবার বেলা সাড়ে এগারোটার সময় রাজন তংচঙ্গ্যা নামে উক্ত শিক্ষার্থী নিজবাড়ি বিলাইছড়ি থেকে যাত্রীবাহি বোটে করে রাঙামাটি আসার পথে শহরের উপকন্ঠে এসে আকস্মিকভাবেই কাপ্তাই হ্রদের পানিতে পড়ে তলিয়ে যায় রাজন।