চবি সংবাদদাতাঃ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) সমাজতত্ব বিভাগের সহকারী অধ্যাপক মাইদুল ইসলামকে কারাগারে পাঠানোর প্রতিবাদে কালো ব্যাজ ধারণ করে পরীক্ষা দিয়েছে বিভাগের ৪৮ তম ব্যাচের শিক্ষার্থীরা।

রবিবার (৩০ সেপ্টেম্বর) বেলা ১১ টা থেকে ৩ টা পর্যন্ত অনুষ্ঠিত ওই ব্যাচের টার্মিনাল পরীক্ষায় এমন প্রতিবাদ জানান শিক্ষার্থীরা ।

নাম প্রকাশ না করা শর্তে একাধিক পরীক্ষার্থী বলেন, একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের মত প্রকাশের স্বাধীনতা থাকতেই পারে। তাই আমরা চাই মাইদুল ইসলাম স্যারের বিরুদ্ধে যে মামলা করা হয়েছে সেটা নিষ্পতি হোক এবং তিনি মুক্তিপাক। আমরা মনে করি মাইদুল ইসলাম স্যারকে যে মামলায় কারাগারে নেওয়া হয়েছে সেটা ভিত্তিহীন। যদি দ্রুত তার মুক্তি দেওয়া না হয় তাহলে আমরা সব ব্যাচ মিলে ক্লাস বর্জনের ঘোষণা দিবো।

প্রসঙ্গত, ফেসবুকে প্রধানমন্ত্রীকে কটূক্তি করে স্ট্যাটাস দেয়ার অভিযোগে ২৩ জুলাই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সমাজতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মো. মাইদুল ইসলামের নামে তথ্যপ্রযুক্তি
আইনের ৫৭ ধারায় হাটহাজারী থানায় মামলা করে শাখা ছাত্রলীগের বিলুপ্ত কমিটির সাবেক সদস্য বিলুপ্ত কমিটির সাবেক সদস্য ইফতেখার উদ্দীন।

এ ঘটনায় গত ৬ আগস্ট বিচারপতি ইনায়েতুর রহিম ও মো. মোস্তাফিজুর রহমানের দ্বৈত বেঞ্চ তাকে আট সপ্তাহের অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছিলেন। এরপর উচ্চ আদালতের আদেশে তাকে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছিল। আট সপ্তাহ শেষে সোমবার আদালতে আত্মসমর্পন করলে শুনানী শেষে আদালতে তাকে জেল হাজতে প্রেরণের নির্দেশ দেন। এ ঘটনায় গত মঙ্গলবার চবি কর্মচারী (দক্ষতা ও শৃঙ্খলা) সংবিধির ১৫(এ) অনুসারে তাকে পুনরাদেশ না দেয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের চাকরী হতে সাময়িক বরখাস্ত করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।