তাজুল ইসলাম পলাশ, চট্টগ্রাম:

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ( চসিক) আগামী ২০১৮- ১৯ অর্থবছরের জন্য ২ হাজার ৪২৫ কোটি ৪২ লাখ ৮২ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (১০ জুলাই) দুপুওে কে বি আবদুচ ছাত্তার মিলানায়তনে চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন এ প্রস্তাবিত বাজেট ঘোষণা করেন।

মেয়র বলেন, প্রস্তাবিত মোট বাজেটের মধ্যে ৬৯৪ কোটি ৯২ লাখ ৮২ হাজার টাকা চসিকের নিজস্ব খাত থেকে আয় ধরা হয়েছে। এছাড়া ত্রাণ সাহায্য, উন্নয়ন অনুদান ও অন্যান্য উৎস থেকে আয় ধরা হয়েছে ১ হাজার ৭৩০ কোটি ৫০ লাখ টাকা।

বাজেটে বেতনভাতা ও পারিশ্রমিক, মেরামত ও রক্ষণাবেক্ষণ, ভাড়া-কর ও অভিকর, বিদ্যুৎ, জ্বালানি ও পানি, কল্যাণমূলক ব্যয়, ডাক তার ও দূরালাপনী, আতিথেয়তা ও উৎসব, বীমা, ভ্রমণ ও যাতায়াত, বিজ্ঞাপন ও প্রচারণা, মদ্রুণ ও মনিহারি, ফিস বৃত্তি ও পেশাগত ব্যয়, প্রশিক্ষণ ব্যয়, বিবিধ ব্যয় ও ভাণ্ডারখাতে ব্যয় ধরা হয়েছে ৫৪২ কোটি ৮৭ লাখ ২৫ হাজার টাকা। এছাড়া ত্রাণ ব্যয়, বকেয়া দেনা, স্থায়ী সম্পদ, উন্নয়ন (রাজস্ব ও এডিপি) ও অন্যান্য ব্যয় খাতে ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৮৮০ কোটি ৬০ লাখ টাকা।’

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহার সভাপতিত্বে বাজেট অধিবেশনে প্রধান প্রকৌশলী লে. কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ, প্রধান শিক্ষা কর্মকর্তা নাজিয়া শিরিন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, সচিব মো. আবুল হোসেন, প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা মোহাম্মদ সাইফুদ্দিন, জনসংযোগ কর্মকর্তা রফিকুল ইসলামসহ বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলরা উপস্থিত ছিলেন।