মোঃ জয়নাল আবেদীন টুক্কু, নাইক্ষ্যংছড়ি :

পার্বত্য বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম মংজয় পাড়া পুতিন্না বড়ুয়ার লেবু বাগানে দু’পাহাড়ের মধ্যে পানি নিষ্কাশনের কাজরত অবস্থায় পাহাড় ভেঙ্গে মাটির নিচে থেকে ৭ ঘন্টাপর ১জনকে জীবিত উদ্ধার ৩জনের মৃত দেহ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস, প্রশাসন ও স্থানীয়রা ।

সোমবার (২১ মে) আনুমানিক ১২টার দিকে ঘুমধুম মংজয় পাড়া পুতিন্না বড়ুয়া লেবু বাগান দু’পাহাড়ের মধ্যে পানি নিষ্কাশনের কাজরত অবস্থায় পাহাড় ভেঙ্গে মাটির নিচে ৫জন পতিত হয়, ৫জন হতে ১জনকে তাৎক্ষনিক জীবিত উদ্ধার ও ৪জনকে তাৎক্ষনিক উদ্ধার করা সম্ভব হয়নি। বিকাল আনুমানিক ৬.৪৫মিনিটের দিকে ৬/৭ঘন্টার মাতায় ১জনকে জীবিত ও ৩ জনকে মৃত্যু অবস্থায় উদ্ধার করেছে ফায়ার সার্ভিস, প্রশাসন ও স্থানীয়রা।

দুর্ঘটনায় মাটি চাপায় হয়ে নিহত হয়েছে জসিম উদ্দীন (২৩) পিতা: শাহ আলম, আবু হোসেন (২৮) পিতা: সোলতান আহাম্মদ, সোনা মেহের (৩৫) স্বামী ছৈয়দ আলম। অাহত নুর মোহাম্মদ (২৩) পিতা: বেলাল আহম্মদ। নুর মোহাম্মদকে উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে চিকিসাৎধীন অবস্থায় মারা গেছে বলে জানান হাসপাতাল কর্তৃপক্ষ। নুরুল হাকিমকে (২৫) মাটির নিচ থেকে ৭ঘন্টা পর ফায়ার সার্ভিস, প্রশাসন ও স্থানীয়রা জীবিত অবস্থায় উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে প্রেরণ করছে বলে জানান মংজয় পাড়া ৩৪ বিজিবি নায়েক সুবেদার রুহুল আমিন।

উদ্ধার কাজের জন্য সরাঞ্জমের ব্যবস্থা করেছে হায়দার আলী কোম্পানি। তিনি নাইক্ষ্যংছড়ি সাংবাদিকদের জানান সোমবার অানুমানিক ১২টার দিকে পুতিন্না বড়ুয়ার খামার বাড়িতে দু’পাহাড়ের মধ্যে পানি নিষ্কাশনে কাজরত অবস্থায় পাহাড়ের মাটি চাপা পড়ে ৫জন মাটির নিচে তলে যায়। ৫জন হতে ১জনকে স্থানীয়রা উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে প্রেরণ করে। চিকিসাৎধীন অবস্থায় ৫ ঘন্টাপর তাকে মৃত্যু বরণ করেছে বলে জনা যায়। মাটি চাপা ৭ ঘন্টার পর ৩ জন মৃত্যুে অবস্থায় উদ্ধার বাকি ১জন জীবিত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে প্রেরণ করেছে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ ।

উক্ত ঘটনায় শোক প্রকাশ করেন নাইক্ষ্যংছড়ি উপজেলার ভারপ্রাপ্ত চেয়ারম্যান কামাল উদ্দিন, সাবেক সফল উপজেলা চেয়ারম্যান মোঃ ইকবাল,নাইক্ষ্যংছড়ি উপজেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যাপক মোঃ শফিউল্লাহ, সাধারণ সম্পাদক মোঃ ইমরান, নাইক্ষ্যংছড়ি ইউপি চেয়ারম্যান তসলিম ইকবাল চৌধুরী, ঘুমধুম ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ প্রমুখ ।