তাজুল ইসলাম পলাশ, চট্টগ্রাম:
৩২ হাজার কোটি টাকা ব্যয়ে ঢাকা থেকে লাকসাম হয়ে চট্টগ্রাম পর্যন্ত বুলেট ট্রেন চালু করা হবে জানিয়ে রেল মন্ত্রী মুজিবুল হক বলেছেন, এই ট্রেনে মাত্র আড়াই ঘন্টায় চট্টগ্রাম থেকে ঢাকায় যাওয়া সম্ভব। এ প্রকল্প সমীক্ষাধীন রয়েছে।

বৃহস্পতিবার বিকেলে দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি আয়োজিত ২৬তম চট্টগ্রাম আর্ন্তজাতিক বাণিজ্য মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে অ্যাওয়ার্ড প্রদান ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি সভাপতি মাহবুবুল আলম।

মন্ত্রী বলেন, ঢাকা-চট্টগ্রাম ডুয়েল গেজ মাত্র ৭২ কিলোমিটার বাকি আছে যা অচিরেই সম্পন্ন হবে। এছাড়া কর্ণফুলী নদীর ওপর দিয়ে কালুরঘাট সেতুর বিকল্প হিসেবে রেল ও সড়ক সেতু এবং চট্টগ্রাম থেকে দোহাজারী হয়ে রামু-কক্সবাজার ও রামু-ঘুমধুম রেললাইন নির্মাণ করা হবে।

রেল খাতে সরকারের ১৬ হাজার ১৩৫ কোটি টাকা বরাদ্দের উল্লেখ করে মন্ত্রী বলেন, বন্ধ ১৪০টি রেলস্টেশন পুনরায় চালু করা, রেললাইন ও রেল সেতু সংস্কারে মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মকান্ড তুলে ধরে বলেন, চট্টগ্রামসহ ব্যবসায়ী সমাজ দেশে শিল্পায়ন ও লাখ লাখ মানুষের কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. দেলোয়ার হোসেন, চেম্বার সহ-সভাপতি ও মেলা কমিটির কো-চেয়ারম্যান সৈয়দ জামাল আহমেদ।

এ সময় চেম্বার পরিচালক কামাল মোস্তফা চৌধুরী, জহিরুল ইসলাম চৌধুরী আলমগীর, মো. অহীদ সিরাজ চৌধুরী স্বপন, এমএ মোতালেব, মাহবুবুল হক চৌধুরী বাবর, ছৈয়দ ছগীর আহমদ, সরওয়ার হাসান জামিল, মো. রকিবুর রহমান টুটুল, অঞ্জন শেখর দাশ ও মো. আবদুল মান্নান সোহেল, দক্ষিণ আফ্রিকার অনারারি কনসাল মো. সোলায়মান আলম শেঠ, ফিলিপাইনের অনারারি কনসাল এমএ আউয়াল, চট্টগ্রাম সিটি করপোরেশনের প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, ওয়ার্ড কাউন্সিলর আঞ্জুমান আরা বেগম, ওম্যান চেম্বারের সিনিয়র সহ-সভাপতি আবিদা মোস্তফা প্রমুখ উপস্থিত ছিলেন।