তাজুল ইসলাম পলাশ, চট্টগ্রাম:
চট্টগ্রামে অভিযান চালিয়ে ৩০ লাখ টাকার জাল নোটসহ ২ জনকে গ্রেফতার করেছে নগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। বুধবার (১১ এপ্রিল) রাতে নগরীর কোতোয়ালী থানার নিউমার্কেট এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন-লোহাগাড়া উপজেলার পশ্চিম আমিরাবাদের হাজ্জীপাড়ার আবদুর শুক্কুরের ছেলে মো. আনোয়ার হোসেন (৩২) ও একই এলাকার সামসুল ইসলামের ছেলে মো. জাহেদ হোসেন (২২)। সম্পর্কে তারা চাচা ভাতিজা।

নগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার (ডিসি-বন্দর) মোহাম্মদ শহীদুল্লাহ বলেন, খবর পেয়ে তাদের আটক করা হয়। তারা সম্পর্কে চাচা-ভাতিজা। গোয়েন্দা পুলিশের পরিদর্শক (বন্দর) মো. শাহাদাৎ হোসেন খানের নেতৃত্বে এসময় তাদের কাছ থেকে এক হাজার ও পাঁচশ টাকা সমমানের ৩০ লাখ টাকার জাল নোট উদ্ধার করা হয়।’

পরে তাদের তথ্যর ভিত্তিতে পরবর্তীতে অভিযান চালিয়ে চট্টগ্রামের জেলার লোহাগাড়ার পশ্চিম আমিরাবাদে তাদের নিজ বাড়ি থেকে বেশ কিছু জাল টাকা তৈরীর সরঞ্চাম উদ্ধার করা হয়। এগুলোর মধ্যে রয়েছে, একটি ল্যাপটপ, সিপিইউ, জাল নোট তৈরির উন্নত প্রিন্টার, জাল নোট কাটার মেশিন উদ্ধার করা হয়। এসময় প্রস্তুতের প্রক্রিয়াধীন এক হাজার টাকার ৩০৯টি, পাঁচশ টাকার ১০৫টি জাল নোটও উদ্ধার করা হয়।

তিনি আরো বলেন, আমিরাবাদে জাহেদের একটি মোবাইলের দোকান আছে। তার কম্পিউটার ব্যবহার করে আনোয়ার মূলত টাকাগুলো তৈরি করছে। জাল টাকাগুলোকে আসল প্রমাণ করার জন্য তারা প্রতিটি বান্ডেলে ব্যাংকের ভূয়া সিল ও কাগজও ব্যবহার করে। জাল নোটের বান্ডেলের উপরে কয়েকটি আসল টাকা রেখে ভেতরে জাল টাকাগুলো রাখা হয়। মাদক কেনার সময় সেগুলো দিয়ে দেয়। আসন্ন ঈদকে সামনে রেখে তারা এ প্রস্তুতি নিচ্ছিল বলে তিনি জানান।