চট্টগ্রাম অফিস:

চট্টগ্রামে পহেলা বৈশাখ (১৪২৫) অনুষ্ঠান বিকেল ৫টার মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। নগরীর ডিসি হিলের নজরুল স্কয়ার ও সিআরবির শিরীষতলা, পতেঙ্গা (সি-বিচ), ফয়েস লেক, স্বাধীনতা পার্ক, সহ নগরীর বিভিন্ন স্থানে বর্ষবরণের অনুষ্ঠান শেষ করতে বলা হয়েছে। পাশাপাশি অনুষ্ঠানকে ঘিরে তিন স্থরের নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে সিএমপি। দায়িত্বে থাকবে তিন হাজার পুলিশ সদস্য। বৃহস্পতিবার (১২ এপ্রিল) সকালে সিএমপি সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ নির্দেশনার কথা জানানো হয়।

সংবাদ সম্মেলনে সিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (অপরাধ ও অভিযান) আমেনা বেগম বলেন ‘এবার নগরীর ডিসি হিল, সিআরবির শিরীষতলা, এমএ আজিজ স্টেডিয়াম, পতেঙ্গা সী-বীচ এলাকাসহ নগরীর ১৬টি থানা এলাকায় বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের উদ্যোগে পহেলা বৈশাখ উপলক্ষে বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করা হবে। এসব এলাকায় নিরাপত্তার জন্য সিএমপির পুলিশ প্রশাসন প্রস্তুত রয়েছে। তবে নিরাপত্তার স্বার্থে বর্ষবরণের সকল অনুষ্ঠান বিকেল ৫টার মধ্যে শেষ করে অনুষ্ঠানস্থল থেকে দর্শনার্থীদের চলে যেতে হবে।’

সংবাদ সম্মেলনে তিনি আরো জানান, অনুষ্ঠানস্থলে ভুভুজেলা, আতশ বাজি, পটকা বহন ও ফোটানো নিষিদ্ধ, বড় ব্যাগ, পোটলা ব্যবহার করা যাবে না। অনুষ্ঠানস্থলে কোন পানির বোতলও বহন করা যাবে না। এজন্য সিএমপি’র পক্ষ থেকে পানির ব্যবস্থা করা হবে। ওই দিন ডিসি হিল ও সিআরবিতে সিমএমপি পুলিশ কমিশনারের নিজ উদ্যোগে পানির ব্যবস্থা থাকবে বলেন তিনি।

এছাড়াও অনুষ্ঠানস্থলে নিরাপত্তার স্বার্থে সিসি ক্যামেরা বসানোর পাশাপাশি পুলিশের সোয়াট ও বোম্বডিসপোজাল টিম প্রস্তুত থাকার কথাও জানান অতিরিক্ত পুলিশ কমিশনার আমেনা বেগম।

অনুষ্ঠান কেন্দ্রিক নিরাপত্তা ব্যবস্থা: বর্ষবরণ অনুষ্ঠানে ৩ স্থরের নিরাপত্তায় থাকবে ৩ হাজার পুলিশ সদস্য। এরমধ্যে পিকেট, মোবাইল টিম, সিটিএসবি হতে সাদা পোষাকী ব্যবস্থা ও নজরদারী, গোয়েন্দা টিম, সুইপিং টিম ও আর্চওয়ে, ট্রাফিক ব্যবস্থাপনা, স্টাইকিং রিজার্ভ, ফায়ার সার্ভিস ইউনিট, মেডিকেল টিম উল্লেখযোগ্য।