মো. নাজিম উদ্দিন, দক্ষিণ চট্টগ্রাম:

দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়ায় এক ভয়াবহ অগ্নিকান্ডে মা-ছেলে পুড়ে ছাই হয়ে গেছে। অগ্নিকান্ডে দুই বসত ঘর সম্পূর্নরূপে ভষ্মিভুত হয়ে যায়।

গত শুক্রবার দিবাগত রাত সাড়ে ১০টার সময় উপজেলার নলুয়া ইউনিয়নের মরফলা ৭নং ওয়ার্ড শীল পাড়া এলাকায় ঘটনাটি ঘটে ।

অগ্নিকান্ডে উজ্জল শীল ও নান্টু শীলের বসত ঘর সম্পূর্ণরূপে ভষ্মিভূত হয়ে যায়। অগ্নিকান্ডের সময় ঘর থেকে বের হতে না পেরে নান্টু শীলের স্ত্রী মঞ্জু শীল(৪০) ও ছেলে অমিত শীল(১৩) অগ্নিদগ্ধ হয়ে মারা যান। অগ্নিদগ্ধ হয়ে গুরুতর আহত হন তাদের আরেক কন্যা পূর্নিমা শীল(১৬)। তিনি বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

সরেজমিনে গিয়ে জানা যায়, রাত সাড়ে ১০টার নান্টু শীলের রান্না ঘরের চুলার আগুন থেকে অগ্নিকান্ডের সূত্রপাত হয়ে মুহুর্তের মধ্যে মাটির ঘরের ভেতরের বাঁশের বেড়ায় আগুন ছড়িয়ে পড়ে। এ সময় মঞ্জু শীল তার ছোট মেয়ে প্রতিমা শীল(১২) কে জানালা ফাঁক দিয়ে বের করে দিয়ে নিজে এবং ছেলে অমিত শীল বের হওয়ার সময় আগুনে লেলিহান শিখায় আটকে পড়ে অগ্নিদগ্ধ হয়ে মারা যান।

অগ্নিকান্ডে অক্ষত অবস্থায় বেঁচে যাওয়া প্রতিমা শীল জানান, অগ্নিকান্ডের সময় আমরা ঘুমিয়ে ছিলাম, আগুন ধরার বিষয়টি টের পেয়ে আমার মা আমাকে জানালা দিয়ে বের দেন। আমি বাহিরে এসে চিৎকার করতে থাকি। চারদিক থেকে লোকজন এসে আগুন নেভানোর চেষ্টা চালান। পরে বুঝতে পারি আমার মা ও ভাই বের হতে পারেননি। আগুন নিভে গেলে মা ও ভাইয়ের অগ্নিদগ্ধ লাশ পাওয়া যায়।

সাতকানিয়া ফায়ার সার্ভিসের ইন্সপেক্টর মাহবুবুর রহমান বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে আগুন যাতে আশ পাশে ছড়িয়ে পড়তে না পারে তার চেষ্টা করি। তিনি আরো জানান, অগ্নিকান্ডে ক্ষয়ক্ষতির পরিমান নির্ধারন করা হয় ২ লক্ষ টাকা।

সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোবারক হোসেন বলেন, খবর পেয়ে অগ্নিকান্ডের ঘটনাস্থল পরিদর্শন করেছি। অগ্নিদগ্ধ হয়ে মারা যাওয়া পরিবারকে উপজেলা পরিষদ থেকে নগদ ২০ হাজার টাকা ও ক্ষতিগ্রস্ত অপর পরিবারকে ৫ হাজার টাকা অনুদান প্রদান করা হয়েছে। বিষয়টি জেলা প্রশাসককে অবহিত করা হয়েছে যাতে পরবর্তীতে ক্ষতিগ্রস্তদের আরো সাহায্য সহযোগিতা প্রদান করা যায়।