আন্তর্জাতিক ডেস্ক:
জেরুজালেমকে ফিলিস্তিনের স্থায়ী রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে ইরানের জাতীয় সংসদে একটি বিল পাস হয়েছে। রোববার দেশটির সংসদে উপস্থাপিত এই বিলের পক্ষে ভোট দিয়েছেন ১৮৭ জন সংসদ সদস্য। এছাড়া বিপক্ষে ভোট দেন ১৫ জন। নয়জন সংসদ সদস্য ভোট দেয়া থেকে বিরত ছিলেন।

সংসদের উন্মুক্ত অধিবেশনে এ বিল পাস হয় এবং অধিবেশনে ২৩৩ জন সংসদ সদস্য উপস্থিত ছিলেন। ফিলিস্তিনি জনগণের সংগ্রামের প্রতি ইরানের সংবিধানের এক নম্বর ধারায় যে সমর্থন ঘোষণা করা হয়েছে তার আওতায় এ বিল পাস করা হয়। বিলটি এখন সংশ্লিষ্ট সংসদীয় কমিটিতে পাঠানো হবে এবং ৪৮ ঘণ্টার মধ্যে জাতীয় সংসদের এজেন্ডাভুক্ত হবে বলে জানিয়েছে পার্সট্যুডে।

ইরানে ইসলামি বিপ্লবের পর থেকে ফিলিস্তিনিদের পক্ষে শক্ত অবস্থান নিয়েছে তেহরান। একই সঙ্গে দেশটি ইহুদিবাদী ইসরায়েলের দখলদারিত্বের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার জন্য বিশ্বের মুসলমানদের প্রতি আহ্বান জানিয়ে আসছে। ইসরায়েলকে বৈধ রাষ্ট্র হিসেবে স্বীকার করে না ইরান।

গত ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে আবিব থেকে মার্কিন দূতাবাস সরিয়ে জেরুজালেমে নেয়ারও ঘোষণা দেন তিনি। ইসরায়েল-ফিলিস্তিন শান্তি প্রক্রিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রের নীতির নাটকীয় পরিবর্তনের জেরে ব্যাপক প্রতিবাদ শুরু হয় বিশ্বজুড়ে।

ট্রাম্পের এই ঘোষণার প্রতিবাদে ১২ ডিসেম্বর তুরস্কের ইস্তাম্বুলে ইসলামিক সহযোগিতা পরিষদের (ওআইসি) জরুরি এক সম্মেলনে জেরুজালেমকে আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনি রাজধানী হিসেবে স্বীকৃতি দিতে বিশ্বের বিভিন্ন দেশের প্রতি আহ্বান জানানো হয়।