বার্তা পরিবেশক

কক্সবাজার ইতিহাস গবেষণা পরিষদের ঈদ পুণর্মিলনী আজ ৩০ জুন ২০১৭ শুক্রবার বিকাল ৫টায় শহরের লালদীঘির পূর্ব পাড়স্থ হোটেল পালংক্যির রজনী রেস্তোঁরায় অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন পরিষদের আহবায়ক সাংবাদিক-গবেষক মুহম্মদ নূরুল ইসলাম।

সভায় উপস্থিত ছিলেন পরিষদের আহবায়ক কমিটির সদস্য ও মহেশখালী ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোহাম্মদ জসিম উদ্দিন, কক্সবাজার সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মোহাম্মদ গিয়াস উদ্দিন, কমিটির যুগ্ম আহবায়ক কক্সবাজার সিটি কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান এস এম আকতার উদ্দিন চৌধুরী (আকতার চৌধুরী), কমিটির যুগ্ম-আহবায়ক ও গঠনতন্ত্র উপ-কমিটির আহবায়ক লোহাগাড়া আলহাজ্জ মোস্তাফিজুর রহমান কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হেছামুল হক, কক্সবাজার সরকারি মহিলা কলেজের ইসলামের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক মো. ছরওয়ার আলম, ঈদগাঁও ফরিদ আহমদ ডিগ্রি কলেজের ইসলামের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক শফিকুর রহমান, কক্সবাজার সাহিত্য একাডেমীর স্থায়ী পরিষদ চেয়ারম্যান ও ইতিহাস গবেষণা পরিষদের আহবায়ক কমিটির সদস্য এডভোকেট সুলতান আহমেদ, লোহাগাড়া উপজেলার চুনতি ফাতেমা বতুল মহিলা ফাজিল মাদরাসার ইসলামের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক মমতাজ উদ্দিন আহমদ মহসিন ও কক্সবাজার সরকারি কলেজের ইতিহাস বিভাগের প্রভাষক মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

পরিষদের যুগ্ম-আহবায়ক ও গঠনতন্ত্র উপ-কমিটির আহবায়ক লোহাগাড়া আলহাজ্জ মোস্তাফিজুর রহমান কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হেছামুল হক সভায় গঠনতন্ত্রটি উপস্থাপন করেন। সভায় উপস্থিত সদস্যবৃন্দ উপস্থাপিত খসড়া গঠনতন্ত্র নিয়ে দীর্ঘ আলোচনা করেন। সভায় গঠনতন্ত্রের কিছু সংযোজন, বিয়োজনের পর তা অনুমোদন করা হয়। একই সাথে জীবন সদস্য, সম্মানিত সদস্য, সাধারণ সদস্য ও সহযোগী সস্যদের সদস্যভুর্ক্তির ফিস নির্ধাতির করে তা গফনতন্ত্রে সংযোনের সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী জীবন সদস্য ও সম্মানিত সদস্যদের জন্য এককালীন দুই হাজার টাকা, সাধারণ সদস্যদের ভর্তি ফিস দুইশত টাকা ও বাৎসরিক ছয়শত টাকা এবং সহযোগী সদস্যদের জন্য বাৎসরিক দুইশত টাকা ফিস ধার্য করা হয়।

পরিষদের নির্ধারিত ফর্ম পুরণ করে আগামী ২০ জুলাই ২০১৭-এর মধ্যে সদস্যপদ গ্রহণের জন্য সদস্যদের প্রতি আহবান জানানো হয়।

উল্লেখ্য, কক্সবাজার ইতিহাস গবেষণা পরিষদের গঠনতন্ত্র প্রণয়নের জন্য বিগত ২৯ আগস্ট ২০১৪ লোহাগাড়া আলহাজ্জ মোস্তাফিজুর রহমান কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হেছামুল হককে আহবায়ক করে সাত সদস্য বিশিষ্ট একটি ‘গঠনতন্ত্র প্রণয়ন কমিটি’ গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হচ্ছেন, কক্সবাজার সিটি কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান এস এম আকতার উদ্দিন চৌধুরী, রামু কলেজের ইসলামের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আবু তাহের, চন্দনাইশ আমানতছফা বদরুনেচ্ছা মহিলা ডিগ্রি কলেজের ইসলামের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক এ এম রমিজ আহমেদ, পরিষদের সদস্য-সচিব ও কক্সবাজার সরকারি কলেজের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক মুহম্মদ উল্লাহ, মহেশখালী ডিগ্রী কলেজের ইতিহাস বিভাগের প্রভাষক শিল্পী রাণী শর্মা ও কক্সবাজার সরকারি কলেজের ইতিহাস বিভাগের প্রভাষক মোহাম্মদ জাহাঙ্গীর আলম। উক্ত কমিটি একধিক সভায় মিলিত হয়ে একটি গঠনতন্ত্র প্রণয়ন করে আহবায়ক কমিটির কাছে উপস্থাপন করেন।

আগামী ২৮ জুলাই ২০১৭ শুক্রবার বিকাল ৪টায় কক্সবাজার ইতিহাস গবেষণা পরিষদের আহবায়ক কমিটির পরবর্তী সভা শহরের লালদীঘির পূর্ব পাড়স্থ হোটেল পালংক্যির রজনী রেস্তোঁরায় অনুষ্ঠিত হবে। সভায় আহবায়ক কমিটির সংশ্লিষ্ট সকলসহ জেলার বিভিন্ন কলেজ ও মাদরাসার ইসলামের ইতিহাস ও ইতিহাস বিভাগের শিক্ষকবৃন্দকে উপস্থিত থাকার জন্য পরিষদের আহবায়ক সাংবাদিক-গবেষক মুহম্মদ নূরুল ইসলাম ও পরিষদের সদস্য-সচিব কক্সবাজার সরকারি কলেজের ইতিহাস বিভাগের সহকারি অধ্যাপক মোহম্মদ উল্লাহ বিশেষ ভাবে অনুরোধ জানিয়েছেন।