মার্কিন ভিসা নিয়ে বাংলাদেশিদের ভয় নেই

প্রথম আলো:

ছয়টি মুসলিমপ্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে আংশিক নিষেধাজ্ঞা গতকাল বৃহস্পতিবার রাত থেকে কার্যকর হয়েছে। এর প্রতিবাদে অভিবাসন আইনজীবীরা বিমানবন্দরে অবস্থান নিয়েছেন। এ নিয়ে বাংলাদেশিরাও উদ্বেগের মধ্যে। তবে তাঁদের ভয়ের কারণ নেই বলে জানিয়েছেন অভিবাসন আইনজীবীরা।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাতেই নিউইয়র্কের জেএফকে বিমানবন্দরে স্বেচ্ছাসেবী অভিবাসন আইনজীবীরা আসন পেতে বসেছেন। নিউইয়র্ক ইমিগ্রেশন কোয়ালিশনের পরিচালক কেমিলি ম্যাক্লার বলেন, ‘আমাদের এক হাজারের বেশি আইনজীবী অভিবাসীদের আইনগত সহযোগিতা দিতে প্রস্তুত। যাঁরা এর মধ্যে ভিসা পেয়ে বিমানবন্দরে বাধার মুখে পড়বেন, তাঁদের সহযোগিতার জন্য ৪ নম্বর টার্মিনালে স্বেচ্ছাসেবীরা সার্বক্ষণিক অবস্থান করছেন।’

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভ্রমণ নিয়ে নিষেধাজ্ঞা আবার আংশিক কার্যকর হওয়ার খবরে অন্যান্য অভিবাসীদের মতো বাংলাদেশিদের মধ্যেও নানা উৎকণ্ঠা এবং প্রশ্ন দেখা দিয়েছে। আমাদের উত্তর আমেরিকা কার্যালয়ে অনেকেই ফোন করে তাঁদের উৎকণ্ঠার কথা জানিয়েছেন।

নিউইয়র্কে বাংলাদেশিদের পরিচিত অভিবাসন আইনজীবী ইউএস সুপ্রিম কোর্টের অ্যাটর্নি মঈন চৌধুরী প্রথম আলোকে জানান, প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাহী আদেশের আংশিক কার্যকর হওয়ায় বাংলাদেশিদের উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই। নির্বাহী আদেশে পরিষ্কারভাবে ছয়টি দেশের নাম উল্লেখ করা আছে। তিনি বলেন, ‘অভিবাসন আইনের কোনো লঙ্ঘন না করলে আমাদের প্রবাসীদের বিচলিত হওয়ার কোনো কারণ নেই।’

মঈন চৌধুরী সতর্ক করেছেন, গুজব ছড়িয়ে, ভীতি ছড়িয়ে কোনো কোনো মহল বিভ্রান্ত করতে চাইছে। অভিবাসন-সংক্রান্ত যেকোনো প্রশ্নে অভিজ্ঞ আইনজীবী বা এ বিষয়ে যাঁরা কাজ করছেন এমন সংগঠনের সঙ্গে যোগাযোগ করার জন্য তিনি পরামর্শ দিয়েছেন।

প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাহী আদেশের আংশিক কার্যকারিতা শুরু হওয়ার সঙ্গে সঙ্গে হাওয়াইয়ে একটি মামলা করা হয়েছে। কার্যকারিতার ওপর আদালতের নিষেধাজ্ঞা প্রদানের জন্য আইনজীবীরা আবেদন জানিয়েছেন। মনে করা হচ্ছে, ভ্রমণ নিষেধাজ্ঞাটি আবারও জটিল আইনি প্রক্রিয়ায় পড়বে।

সুপ্রিম কোর্টের আদেশ অনুসারে লিবিয়া, সিরিয়া, ইরান, সোমালিয়া, ইয়েমেন এবং সুদানের নাগরিক ও শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য সেখানে ঘনিষ্ঠ আত্মীয় থাকার প্রমাণ দিতে হবে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর থেকে জানানো হয়েছে, ইমিগ্রেশনের কাছে পরিবারের ঘনিষ্ঠ সদস্য থাকার প্রমাণ দিতে না পারলে ছয়টি দেশের নাগরিকেরা ৯০ দিনের জন্য যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না।

সর্বশেষ সংবাদ

প্রখ্যাত সঙ্গীতশিল্পী শাহনাজ রহমতুল্লাহ  আর নেই

কক্সবাজারের ৫ উপজেলায় ভোটযুদ্ধ আজ

এমপি জাফর আলমের সাথে সৌজন্য সাক্ষাত করতে গেলেন সাঈদী

ইসরায়েল লুটেরা রাষ্ট্র : মাহাথির মোহাম্মদ

 বাবার মত আমিও আপনাদের সেবা করে মরতে চাই- নৌকার প্রার্থী জুয়েল

ইস্তাম্বুলে ওআইসির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে জরুরী বৈঠক

টেকনাফের নির্বাচনে বিশৃঙ্খলা করলেই অ্যাকশন যাবো : এসপি মাসুদ হোসেন

২৭ মার্চ উমিদিয়া জামেয়া ইসলামিয়ার বার্ষিক মাহফিল

ঝুঁকিতে ‘গোমাতলী বেইলী’ ব্রীজ

সেই রাফিয়ার পরিবারের দায়িত্ব নিলেন ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজী রাসেল

রামু পশ্চিম মনিরঝিল দরগাহ পাড়ায় তাফসীরুল কোরআন মাহফিল সম্পন্ন

 “আল মাহমুদ চেতনার কবি, প্রেরণার বাতিঘর” শীর্ষক আলোচনা সভা

জেলা আইনজীবী সহকারী সমিতির নির্বাচনে নুরুল আমিন-তুহিন প্যানেলের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা 

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার-৬

এতিম শিশুদের জন্য বনভোজনের আয়োজন করলেন ছাত্রলীগ নেতা আসফি

আল্লামা তকী উসমানীর উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে কক্সবাজারে হেফাজতে ইসলামের বিক্ষোভ

সাঈদী ফুল নিয়ে শুভেচ্ছা জানাতে গেলেন গিয়াসউদ্দিন চৌধুরী’র কাছে

অবৈধভাবে ব্যালট পেপারে হাত দিলেই গুলি- মহেশখালীর ওসি

ইউএনও বীনার ঘর আলোকিত করল নতুন অতিথি

কক্সবাজার সদর ও কুতুবদিয়া উপজেলায় রোববারের সাধারণ ছুটি কি এখনো বহাল!