ডেস্ক নিউজ:

সৌদি আরবসহ কয়েকটি দেশের অবরোধের মুখে পড়া কাতারের পাশে থাকার ঘোষণা দিয়েছে তুরস্ক।  মঙ্গলবার কাতারকে সমর্থন জানিয়ে দেশটির সঙ্গে সম্পর্কোন্নয়নেরও ঘোষণা দেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান।

এরদোয়ান বলেন, ‘আমরা মনে করি কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপ ভালো কিছু নয়। ‘ তিনি বলেন, ‘তুরস্ক কাতারের সঙ্গে তার সম্পর্ক অব্যাহত রাখবে এবং সম্পর্ক আরো জোরদার করবে, যেমনটা আমরা আমাদের বন্ধুদের সঙ্গে করেছি যারা আমাদের কঠিন (ব্যর্থ সেনা অভ্যুত্থানের) সময়ে সমর্থন দিয়েছিল। ‘

কাতারের পক্ষ নিয়ে এরদোগান বলেন, উপসাগরীয় দেশটির ‘সন্ত্রাসবাদে’ সমর্থন দেওয়ার বিষয়টি সত্য হলে আমি ব্যক্তিগতভাবে হস্তক্ষেপ করব। কাতারের সঙ্গে তুরস্কের উষ্ণ সম্পর্ক রয়েছে। একই সঙ্গে সৌদির আরবসহ আরব উপসাগরীয় দেশগুলোর সঙ্গেও দেশটির ভালো সম্পর্ক রয়েছে।

এ সময় সৌদি আরবের সমালোচনা থেকে সতর্কভাবে বিরত থেকে উপসাগরীয় দেশগুলাকে নিজেদের মতপার্থক্য আলোচনার মাধ্যমে সমাধান করার আহ্বান জানান তিনি।

গত সোমবার ‘সন্ত্রাসবাদে সমর্থন দেওয়ার’ অভিযোগ এনে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন এবং দেশটির সঙ্গে স্থল ও আকাশপথে যোগাযোগ বন্ধ করে সৌদি আরব, মিসর, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। তাদের সমর্থনে একই কাজ করে ইয়েমেন, লিবিয়া ও মালদ্বীপ। এদিকে কাতারের ওপর অবরোধ আরোপের কৃতিত্ব দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ উদ্যোগের প্রশংসা করেছে ইসরায়েলও।