অনলাইন ডেস্ক: তুরস্কে আড়াই হাজার বছর আগের তাওরাত উদ্ধার করা হয়েছে। মুসা (আ.)-এর ওপর অবতীর্ণ এই আসমানী গ্রন্থ উদ্ধার করা হয় দেশটির সামসুন প্রদেশের জানিক শহরের উপকণ্ঠ থেকে। উদ্ধার করা তাওরাতের কপিটিতে রয়েছে ১৯ পৃষ্ঠা। এটি একটি চামড়ার বাক্সে আটকানো ছিল।

সামসুন প্রদেশের পুলিশ জানায়, একটি সংঘবদ্ধ অপরাধী চক্র কিছু ঐতিহাসিক প্রত্নতাত্ত্বিক নিদর্শন পাচার করছে বলে খবর আসে আমাদের কাছে। অভিযোগ পেয়ে পুলিশের একটি বিশেষ দল অভিযানে নামে। এরপর শহরের উপকণ্ঠে দুটি ব্যক্তিগত গাড়িতে অভিযান চালিয়ে ২ হাজার ৫০০ বছর আগের এই তাওরাত উদ্ধার করা হয়।

পাচারকারী দলের ৫ জনকে আটক করেছে পুলিশ। তবে কোথা থেকে তারা অত্যন্ত মূল্যবান এই ঐতিহাসিক গ্রন্থ চুরি করেছে বা এটা কোথায় নিয়ে যাওয়া হচ্ছিল, তা এখনো জানা যায়নি। এ ব্যাপারে পাচারকারীদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে জানা গেছে।

ইসলাম ধর্ম মতে, হযরত মুসা (আ.)-এর ওপর ঐশীগ্রন্থ তাওরাত নাজিল হয়েছিল। মুসা (আ.) তার ভাই হারুন (আ.) কে সঙ্গে নিয়ে বনি ইসরায়েলের কাছে এই গ্রন্থের বাণী প্রচার করতেন। পরবর্তীতে ইহুদিরা গ্রন্থটিতে ব্যাপক পরিবর্তন আনে। তাই ইসলাম ধর্ম এটিকে অবিকৃত আল্লাহর বাণী বলে স্বীকার করে না।