cbn  

অনলাইন ডেস্ক : লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে আগামী বৃহস্পতিবার নামছে দুই পরাশক্তি আর্জেন্টিনা ও ব্রাজিল। ভোর পাঁচটায় উরুগুয়ের বিপক্ষে কঠিন পরীক্ষায় নামছে ব্রাজিল। দেড় ঘন্টা পর পেরুর মুখোমুখি হবে আর্জেন্টিনা। রাজনৈতিক অস্থিরতার মাঝেই লিমায় পৌছেছে আলবিসেলেস্তেরা। এর আগে ভোর তিনটায় ভিন্ন ম্যাচে নামছে চিলি ও কলম্বিয়া।

২০২০ সালে ব্রাজিলের শেষ ম্যাচ। চারে চার করার মিশন ৫ বারের বিশ্বচ্যাম্পিয়নদের। প্রতিপক্ষ লাতিন পরাশক্তি উরুগুয়ে। মন্তেভিদিওতে যারা নামছে কলম্বিয়ার মত শক্তিধর দলকে ৩-০ গোলে উড়িয়ে দেয়ার আত্মবিশ্বাস নিয়ে।তিন ম্যাচে ৬ পয়েন্ট লা সেলেস্তেদের। করোনা আক্রান্ত লু্‌ইস সুয়ারেজ ছিটকে গেছেন। আতলেতিকো মাদ্রিদ তারকা না থাকায় কিছুটা হলেও স্বস্তিতে থাকবে ব্রাজিল রক্ষণ।

পায়ের ইনজুরিতে নেইমারকে ছাড়াই মন্তেভিদিওতে গেছে ব্রাজিল। পিএসজি ফরোয়ার্ড না থাকায় আক্রমনে মলিন তিতের দল। ঘরের মাঠে শেষ ম্যাচে ভেনেজুয়ালাকে হারাতেও ঘাম ঝড়েছে। গদিন, হিমেনেজদের দৃঢ় রক্ষনের সামনে কঠিন পরীক্ষার অপেক্ষায় ফিরমিনো-জেসুস-রিচার্লিসনরা। যদিও ২০০১ সালের পর উরুগুয়ের সঙ্গে হারেনি ব্রাজিল। শেষ নয় দেখায় সাতটিতেই জিতেছে ৫ বারের বিশ্বচ্যাম্পিয়নরা।

নেইমার না থাকায় যেমন ব্রাজিল, মেসি ডি মারিয়ারা থেকেও অস্বস্তিতে আর্জেন্টিনা। আক্রমণে পাওলো দিবালা ও সার্জিও আগুয়েরোর অনুপস্থিতি টের পাচ্ছে আলবিসেলেস্তেরা। শেষ ম্যাচে প্যারাগুয়ের সঙ্গে হারিয়েছে পয়েন্ট আর ইনজুরিতে হারিয়েছে মিডফিল্ডার এজেকুয়েল পালাসিওসকে।

প্রতিপক্ষ নয়, আর্জেন্টিনার ভয় পেরুর পরিস্থিতি নিয়ে। রাজনৈতিক প্রেক্ষাপটে উত্তপ্ত দেশটি। অস্থিরতার মাঝেই লিমায় পৌছেছে আলবিসেলেস্তেরা।
পেরুইয়ান ফেডারেশন এবং কনমেবলের নিরাপত্তার প্রতিশ্রুতিতে পেরুতে খেলতে গেছে মেসিরা। লিমায় অনুশীলনও করতে পারেনি দুবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

প্রতিপক্ষ পেরু কোয়ালিফাইং রাউন্ডে জয়শূন্য নামছে চিলির সঙ্গে হারের ক্ষত নিয়ে নামছে।

যদিও ২৩ বছর ধরে পেরুর বিপক্ষে অজেয় আর্জেন্টিনা। মুখোমুখি ৫৪ দেখায় ৩৩ বার জিতেছে দুবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ৭ হাসি পেরুর। অবশ্য শেষ দুই মোকাবেলায় স্কোরলাইন ছিলো সমতার।

– চ্যানেল২৪

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •