নিঃসঙ্গতার অপর নাম বৃদ্ধাশ্রম

ইমরান হোসেন মুন্না

ছেলে আমার মস্ত মানুষ মস্ত অফিসার , মস্ত প্লেটে দেখা যায় না এপার ওপার। নানা রকম জিনিশ আর আসবাব দামি দামি সবচেয়ে কমদামী ছিলাম একমাত্র আমি, ছেলের আমার আমার প্রতি অগাধ সম্ভম আমার ঠিকানা তাই বৃদ্ধাশ্রম।

নচিকেতার এই গানে সমাজ জীবনে বড়ই আলোড়ন ফেলেছিলো। বৃদ্ধাশ্রম অর্থাৎ ছেলেদের বোঝা বা সমাজের বোঝা। নিঃসঙ্গতার অপর নাম বৃদ্ধাশ্রম। মা,বাবা আদরে ভালবাসায় ত্যগের মহিমায়, অসহায়, অবুজ শিশুটিকে মাতৃ, পিতৃস্নেহে বড় করেন এবং সেই অবুঝ শিশুটি যখন পূর্ন সাভলম্ভি, যখন মা,বাবা অবুজ হন তখন তারাই হয়ে যায় বোঝা, যেতে হয়

বৃদ্ধাশ্রম নামক সেচ্ছাসেবী কারাগারে এটা এখন বাস্তবতা, এটাই বাস্তবতা। আশ্চর্য হই যখন দেখি আমরা বিবেক মনুষত্ব হারিয়ে কংকৃট ইট,পাথরের মত হৃদয়টা শক্ত হওয়া দেখে, আমিও বাবা হব আশ্রম বড় হবে। আদরের সন্তানেরা যদি একই ব্যবহারটা করে অসহায়
বৃদ্ধাটাকে ।কথা বলার নিজের বলতে

আল্লাহ ও দীর্ঘশ্বাসই থাকে । হাইরে জীবন , হাইরে সংসার, হাইরে সন্তানেরা দেখেছ সেই আর্তনাত বড়ই ব্যাথার । আমাদের পরবর্তী প্রজন্মের ঠিকানা যেন বৃদ্ধাশ্রম না !বৃদ্ধাশ্রম কি সত্যই বৃদ্ধ – আশ্রম!!
আমার মাঝে মাঝে মনে হয় দেশটি এখনো স্বাধীন হয়নি, স্বাধীন হলেই বা কেন আজকের বৃদ্ধারা পরাধীন হয়ে বৃদ্ধাশ্রমে পড়ে থেকে মৃত্যুর শেষ প্রহর গুনছেন। ধীরে ধীরে যৌথ ভেঙ্গে নিউক্লিয়ার হচ্ছে আর বৃদ্ধা মানুষের জায়গা কমে যাচ্ছে। পৃথিবীর প্রথম বৃদ্ধাশ্রম প্রতিষ্ঠিত হয়েছিলো প্রাচীন চীনে।

ঘরবাড়ি ছাড়া আশ্রয়হীন অসহায় বৃদ্ধ বৃদ্ধাদের এই আশ্রয়কেন্দ্র ছিলো শান বংশের প্রায় ২২০০ বিতাড়িত বৃদ্ধাদের জন্য আশ্রয়কেন্দ্র তৈরী করে ইতিহাসে তারাই প্রথম জায়গা দখল করে নেয়।
সন্তানরা ভুলে যায় তারাও একদিন বাবা মা হবে। ছোট হতে হতে ঘরের চারদেয়াল আর ছোট হয়ে যায় একদিন চকচকে আসবাব পুরুনো হয় এবং ঘুন ধরে পরিত্যক্ত হয়,তারপর বিক্রি হয়। এখানে মুল্যবোধগুলো তেমনি ঠিক ক্রমশ অপভ্রংশ যাচ্ছে।

ঠাকুমা ঠাকুরদাদা এখানকার প্রজন্ম চিনছে না। তাদের মুল্যবোধগুলো যান্ত্রিক হয়ে পড়েছে। বাবা মা বাইরের পরিবার বলতে কিছু চিনছে না। কিন্তু এই অবক্ষয় থেকে রোধ করা সম্ভব নয়। সন্তান সম্পত্তির লোভে তার মা বাবাকে খুন করছে বাবা মার সম্পত্তি নিজের নামে লিখিয়ে ঘর ছাড়া করছে বহু মা বাবা কে বহু মা বাবাকে আদালতের দারস্ত হতে হচ্ছে। আদালতের রায় বাবা মা,র পক্ষে গেলে বাড়ি বৃদ্ধাশ্রম হয়ে উঠে।

বৃদ্ধাশ্রম মানে নিরবিচ্ছিন্ন হাহাকার তা ঠিক নয়।একসাথে বহু মানুষ বেঁচে থাকার অঙ্গীকার। সময়ের শেষ প্রান্তে এসে বহু বৃদ্ধ-বৃদ্ধা নিজেকে আবিষ্কার করেন। বিভিন্ন সামাজিক কাজ হাতের কাজের মধ্যে নিজের অবসরকে ভাগ করে চলছেন। তবে কোন বৃদ্ধাশ্রম কোন বাবা মা,র শেষ ঠিকানা হতে পারেনা। যে সময় মানুষ দ্বিতীয় শৈশবে পদার্পণ করে সে সময়ে অসহায়তা কোনভাবে কাম্য নয়। বৃদ্ধ বয়সে মনের কোমলতা বেড়ে যায়। সকল বৃদ্ধাশ্রম নিপাত যাক।

বৃদ্ধাশ্রম দরিদ্র পরিবারের নয় ধনী ও অভিজাত পরিবারের সংখ্যা বেশি। এর কারণ আমাদের নিশ্চয় অজানা নয়। এর দায় সেই বৃদ্ধরাও এড়াতে পারেনা। সন্তানদের তারা সুশিক্ষা দিতে ব্যর্থ হয়েছিলেন প্রতিনিয়ত। পরিনামে তাদের সন্তানরা অর্থ বিত্ত ও অভিজাত্য অর্জন করলেও তারা মনুষ্যত্ব অর্জন করেনি। পরিশেষে বলি, বৃদ্ধ বৃদ্ধাদের সম্মান করি মা বাবার অর্পিত দায়িত্ব পালন করি

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

শাহপরীরদ্বীপে সংঘবদ্ধ চক্রের ছয় সদস্যকে আটক

উখিয়ায় জেলা প্রশাসকের কম্বল ও গৃহসামগ্রী বিতরণ

বদরখালী পৌরসভা, মাতামুহুরী হবে উপজেলা- এমপি জাফর আলম

বিজয় সমাবেশ সফল করতে কক্সবাজারে আ. লীগের প্রস্তুতি সভা

বালুখালীতে ব্যবসা প্রতিষ্ঠানে হামলা: টাকা লুট, অস্ত্র উদ্ধার

কক্সবাজার শহরে প্রাইভেট কারে আগুন

প্রখ্যাত সাংবাদিক আমানুল্লাহ কবীরের মৃত্যুতে সাংবাদিক ইউনিয়নর কক্সবাজার’র শোক

চকরিয়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবার মানোন্নয়নে সনাক মতবিনিময় সভা

সুশাসন প্রতিষ্ঠার মাধ্যমে উন্নয়নে কক্সবাজার-রামুকে এগিয়ে নেয়া হবে- এমপি কমল

১৫ হোটেল ও রেস্তোরাঁকে দুই লাখ ৪৫ হাজার টাকা জরিমানা

চকরিয়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবার মাননোন্নয়নে সনাক এর মতবিনিময় সভা 

‘কাজী রাসেলকে সদর উপজেলা ভাইস চেয়ারম্যান হিসেবে দেখতে চায় জনগণ’

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ১২

চকরিয়া পৌরসভায় ৪ কোটি টাকা ব্যয়ে ছয়টি উন্নয়ন প্রকল্পের উদ্ভোধন

পেকুয়ার ইটভাটা থেকে বিদ্যালয়ে ফিরলো ১২ শিশুশ্রমিক

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির ভবন বর্ধিতকরণে দেড় কোটি টাকা বরাদ্দ

রোহিঙ্গা ক্যাম্পগুলোতে জলবসন্ত রোগের প্রাদুর্ভাব

টেকনাফে ইয়াবাসহ রামুর নুর আটক

পেকুয়া বিএনপির ১১ নেতাকর্মী কারাগারে

চবি ছাত্রের কোটি টাকা উৎস ইয়াবা ব্যবসা!