হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ:

দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিন বিএন ইসলামিক হাইস্কুল এন্ড কলেজে জেএসসি পরিক্ষা কেন্দ্র চালু করার দাবি উঠেছে। বিচ্ছিন্ন দ্বীপ, যাতায়ত সমস্যা, গরীব শিক্ষার্থী ইত্যাদিসহ সার্বিক দিক বিবেচনায় এবছর থেকেই সেন্টমার্টিন বিএন ইসলামিক হাইস্কুলে জেএসসি পরিক্ষা কেন্দ্র চালু করতে এলাকার এমপি আলহাজ্ব আবদুর রহমান বদি সিআইপি চট্রগ্রামের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরিক্ষা নিয়ন্ত্রকের কাছে জোর সুপারিশ করেছেন। তাছাড়া বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সেন্টমার্টিনদ্বীপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব নুর আহমদ ও প্রধান শিক্ষক উজ্জল ভৌমিকের যৌথ আবেদনের প্রেক্ষিতে টেকনাফ উপজেলার তৎকালীন নির্বাহী অফিসার মোহাম্মদ শফিউল আলম ও একাডেমিক সুপারভাইজার মোঃ নুরুল আবছার কতৃক কেন্দ্র স্থাপনের স্বপক্ষে সরেজমিন তদন্ত প্রতিবেদন সদয় বিবেচনার জন্য গুরুত্ব সহকারে কক্সবাজার জেলা প্রশাসক বরাবরে প্রেরণ করেছিলেন।

২৮ সেপ্টেম্বর সেন্টমার্টিন দ্বীপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আলহাজ্ব নুর আহমদ এপ্রসঙ্গে বলেন ‘সেন্টমার্টিনদ্বীপের মানুষ অধিকাংশই গরীব। সেন্টমার্টিনদ্বীপ থেকে টেকনাফে এসে হোটেলে অবস্থান করে জেএসসি পরিক্ষায় অংশ নেয়ার মতো আর্থিক সঙ্গতি অভিভাবকদের নেই। একারণে বেশীর ভাগ শিক্ষার্থী জেএসসি পরিক্ষায় অংশ নিতে অনীহা প্রকাশ করে। আর্থিক অভাবে পরিক্ষা দিতে পারেনা। শিক্ষায় অনগ্রসর সেন্টমার্টিনদ্বীপের অধিকাংশ শিক্ষার্থী এভাবে অকালে ঝরে পড়ে’। তিনি বিষয়টি জাতির মেরুদন্ড শিক্ষার স্বার্থে সর্বোচ্চ গুরুত্ব সহকারে বিবেচনা পুর্বক দ্রুত ব্যবস্থা নিতে এলাকার এমপি আলহাজ্ব আবদুর রহমান বদি সিআইপি, চট্রগ্রামের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, পরিক্ষা নিয়ন্ত্রক ও স্থানীয় প্রশাসনসহ শিক্ষা বান্ধব সরকারের প্রতি দাবি জানিয়েছেন।

সেন্টমার্টিনদ্বীপ বিএন ইসলামিক হাইস্কুলের প্রধান শিক্ষক উজ্জল ভৌমিক জানান উনিশ শত নব্বই সালে সেন্টমার্টিনদ্বীপের একমাত্র এই স্কুলটি প্রতিষ্টা হওয়ার পর থেকে প্রতি বছর জেএসসি ও এসএসসি পরিক্ষায় অংশ নিয়ে মাধ্যমিক শিক্ষা স্তরে শিক্ষা সম্প্রসারণের ক্ষেত্রে গুরুতবকপুর্ণ ভুমিকা, ফলাফলে আশাতীত সফলতা অর্জন করে আসছে। এবছর জেএসসিতে উক্ত স্কুলের ৬০ জন পরিক্ষার্থী অংশ নেয়ার কথা রয়েছে। কয়েকজন অভিভাবক জানান সেন্টমার্টিন থেকে টেকনাফ গিয়ে হোটেলে রেখে পরিক্ষা দেয়ার মতো সঙ্গতি নেই। সাবেক ইউপি চেয়ারম্যান আলহাজ্ব নুরুল আমিন ও আওয়ামীলীগের সভাপতি মুজিবুর রহমান বলেন ‘দুরত্ব, যাতায়ত সমস্যা, আর্থিক সমস্যা ইত্যাদি বিবেচনা করে সেন্টমার্টিনদ্বীপে জেএসসি পরিক্ষা কেন্দ্র স্থাপন করার জোর দাবি জানাচ্ছি’।

উল্লেখ্য, সেন্টমার্টিনদ্বীপে প্রাথমিক শিক্ষা সমাপণী পরিক্ষার কেন্দ্র চালু রয়েছে।