সংবাদ বিজ্ঞপ্তি:
অবিলম্বে মিয়ানমারে গণহত্যা ও রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সহিংসতা বন্ধের দাবিতে বুধবার সকাল ১০ টায় কক্সবাজার পৌরসভা কার্যালয়ের সামনে হিউম্যান রাইটস ডিফেন্ডার্স ফোরাম (এইচআরডিএফ)-কক্সবাজারের উদ্যোগে এবং আইন ও সালিশ কেন্দ্র (আসক)-এর সহযোগিতায় মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।
এইচআরডিএফ-কক্সবাজারের আহবায়ক এড. অরূপ বড়ুয়া তপু’র সভাপতিত্বে এবং সদস্য সচিব মিজানুর রহমান বাহাদুরের সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধন ও সমাবেশে বক্তব্য রাখেন যুগ্ম আহ্বায়ক এড. আব্দুর শুক্কুর, সদস্য মকবুল আহমেদ, এড. দীপিকা পাল, কক্সবাজার সোসাইটির সভাপতি গিয়াস উদ্দিন, আব্দুল জব্বার, কর্মজীবী নারী’র কক্সবাজার জেলা সভাপতি রিজিয়া বেগম, আহমেদুর রহমান টিপু প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, গত ২৪ আগস্ট ২০১৭ তারিখ থেকে মিয়ানমারের রাখাইন রাজ্যে মিয়ানমারের সেনাবাহিনী, আধাসামরিক বাহিনী ও সীমান্তরক্ষী বাহিনী বিশেষ অভিযানের নামে রোহিঙ্গা সম্প্রদায়ের ওপর অমানবিক, নিষ্ঠুর ও বর্বরোচিত হামলা চালাচ্ছে। মিয়ানমার সরকারের সিদ্ধান্তে তাদের বাহিনীগুলোর এ ধরণের আচরণ মাত্র কয়েকমাস আগেও সংঘটিত হয়েছিল। একটি দেশের বিশেষ একটি জনগোষ্ঠীর প্রতি এ ধরণের হামলা ও আক্রমণে বহু হতাহতের ঘটনা ধারাবাহিকভাবে ঘটে চলছে, যা গণহত্যার সামিল। রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রতি চলমান সহিংসতা আরও বাড়তে পারে এ আশঙ্কায় রোহিঙ্গারা ঘরবাড়ি ছেড়ে পালাচ্ছেন। ইতিমধ্যে হাজার হাজার রোহিঙ্গা জনগোষ্ঠীর মানুষ বাংলাদেশে প্রবেশ করেছেন; যাদের মধ্যে অধিকাংশই সহিংসতার শিকার নারী ও শিশু।
মানববন্ধন ও সমাবেশ থেকে মিয়ানমার সরকারের প্রতি জাতিসংঘের ‘কফি আনান কমিশন’-এর সুপারিশ মেনে চলাসহ অবিলম্বে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সামরিক এবং আধাসামরিক বাহিনীগুলোর অমানবিক, নিষ্ঠুর ও বর্বরোচিত হামলা বন্ধ করার দাবি জানানো হয়। একই সাথে জাতিসংঘসহ সকল আন্তর্জাতিক সম্প্রদায়কে এই গণহত্যা ও রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সহিংসতা বন্ধে মিয়ানমার সরকারকে বাধ্য করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি কুটনৈতিক তৎপরতা জোরদার করার আহবান জানানো হয়।