সিবিএন:
কক্সবাজারে ‘দলিত, হরিজন ও বেদে জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন’ শীর্ষক সেমিনার ও প্রশিক্ষণোত্তর সনদপত্র বিতরণ সম্পন্ন হয়েছে।
সমাজসেবা অধিদপ্তরের আয়োজনে সোমবার (২৮ আগষ্ট) বিকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সভায় প্রধান অতিথি ছিলেন কক্সবাজার সংরক্ষিত নারী আসনের সদস্য নারী নেত্রী আলহাজ্ব খোরশেদ আরা হক।
জেলা সমাজসেবা অফিসের উপ-পরিচালক প্রীতম কুমার চৌধুরীর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ মাহিদুর রহমান।
প্রকৌশলী কানন পালের পরিচালনায় সভায় প্রবীন সাংবাদিক প্রিয়তোষ পাল পিন্টু, ফজলুল কাদের চৌধুরী, জেলা বারের সাবেক সাধারণ সম্পাদক আজম মঈন উদ্দিন, সমাজসেবা অফিসের কর্মকর্তা তাজরিন জাহান নিশী, বাংলাভিশনের জেলা প্রতিনিধি এমআর খোকন, মহিলা বিষয়ক কর্মকর্তা বোরহান উদ্দিন প্রমুখ।
সভায় জানানো হয়, কক্সবাজার শহরের আইবিপি মাঠের এক প্রান্তে হরিজন পল্লী বা সুইপার কলোনীর অবস্থান। ওখানে প্রায় দুইশ পরিবারের বসবাস। সামাজিক বৈষম্যের কারণে তারা স্বাভাবিক রাষ্ট্রীয় অধিকার থেকে বঞ্চিত। অশিক্ষা-অজ্ঞতার কারণে পরিবার ও সমাজে বোঝা এই জনগোষ্ঠীকে সমাজের মূল স্রোতে আনতে প্রশিক্ষণের ব্যবস্থা করেছে সরকার। আয়বৃদ্ধিমূলক কর্মসূচির সাথে সম্পৃক্ত করে তাদের জীবন জীবিকার মানোন্নয়ন ও আত্মনির্ভরশীল করতে ৫০ দিনের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান করেছে জেলা সমাজসেবা অফিস।
সভায় প্রশিক্ষণার্থীরা তাদের দক্ষতা ও অভিজ্ঞতার উপর অভিমত বক্তৃতায় পর্যটন নগরীকে এগিয়ে নিতে তারা সবার সহযোগিতা প্রত্যাশার কথা জানায়।
অনুষ্ঠান শেষে জীবনমান উন্নয়নে ৫০ দিনের প্রশিক্ষণে উত্তীর্ণদের প্রতিজনকে ১০হাজার টাকা করে অনুদানের চেক ও সনদপত্র তুলে দেয়া হয়। উল্লেখ্য, গত ৬ জুলাই ৫০ দিনের এই প্রশিক্ষণ শুরু হয়।